ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশিরা আগস্ট ২২, ২০২০ ০ comments

রঙিন ডেস্ক :  বাংলাদেশের পাসপোর্টধারীরা বিনা ভিসায় বেশ কয়েকটি দেশে প্রবেশ করতে পারেন। ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধা নিয়ে তালিকার প্রথমে রয়েছে জাপানি পাসপোর্ট। ১৯০টি দেশে বিনা ভিসায় প্রবেশ করতে পারেন জাপানের পাসপোর্টধারীরা। আর বাংলাদেশিরা ভিসা ছাড়া যেতে পারেন ৪১ টি দেশে। যদিও এর আগে ভিসা ছাড়া ৩৮ দেশে যেতে পারতেন তারা। তবে ২০২০ সালে কোন পরিবর্তন না আসায় ৪১ দেশে যেতে পারবেন। ২০১৯ সালেও ৪১ দেশেই যাওয়ার ব্যবস্থা ছিল।

বিশ্বের ১০৪টি দেশের ওপর প্রতি বছরই জরিপ চালিয়ে একটি মূল্যায়ন সূচক তৈরি করে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ‘দ্যা হ্যানলি অ্যান্ড পার্টনার্স’। এই বছরও তার ব্যতিক্রম নয়। আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা’র (আইএটিএ) ভ্রমণ তথ্য ভাণ্ডারের সহযোগিতা নিয়ে প্রতিবছরের মতো এ সূচক তৈরি করেছে তারা। এতে বিশ্বে বাংলাদেশের অবস্থান সম্পর্কে এ তথ্য তুলে ধরা হয়েছে।

দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স’র মতে বাংলাদেশি পাসপোর্ট থাকলে বিশ্বের যেসব দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যাবে:

এশিয়া:
ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুর।

আফ্রিকা:
বেনিন, কেপ ভার্দ, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিসিলি, সোমালিয়া, টোগো ও উগান্ডা।

আরো পড়ুন:- ভাস্কর মৃণাল হক আর নেই

আমেরিকা:
বলিভিয়া

ওশেনিয়া:
কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ, ত্রিভালু ও ভানুয়াতু।

ক্যারিবীয় অঞ্চল:
বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, ডোমিনিকা, গ্রেনাডা, ত্রিনিদাদ ও টোব্যাগো, হাইতি, জামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস ও সেন্ট ভিনসেন্ট।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<