দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু

দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু নভেম্বর ১০, ২০১৮ ০ comments

দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু

রঙিন ডেস্ক: আজ শনিবার সকাল ৭টা ২০মিনিটে দেশের দীর্ঘতম রেলপথের যাত্রা শুরু হয়েছে। বাংলাদেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড় থেকে সরাসরি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এ দ্রুতযান এক্সপ্রেস।

এখন থেকে প্রতিদিন ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে দ্রুতযান ছাড়বে রাত আটটায় এবং একতা ছাড়বে সকাল দশটায়। ট্রেনদুটি পঞ্চগড়-দিনাজপুরের মধ্যে নতুন সময়সূচি অনুযায়ী এবং দিনাজপুর-ঢাকার মধ্যে পুরনো সময়সূচি অনুযায়ী চলাচল করবে। এর ফলে দিনাজপুর-পঞ্চগড় রুটের শাটল ট্রেন বন্ধ হয়ে যাবে। এ ট্রেনদুটিতে কোনো সাপ্তাহিক বন্ধের দিন থাকবে না।

আজ সকালে রেলের পতাকা উড়িয়ে ঢাকা-পঞ্চগড় অন্তঃনগর ট্রেনের উদ্বোধন করেন বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ।

এর মাধ্যমে শনিবার পঞ্চগড়বাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ হলো। এদিকে আজ শনিবার রাত ৯টায় পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে একতা এক্সপ্রেস।

আন্তঃনগর ট্রেনের উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নূরুল ইসলাম সূজন, রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল ইসলাম, জেলা প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিন, জেলার পুলিশ সুপার (এসপি) গিয়াসউদ্দিন আহমেদ, উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাটসহ প্রমুখ ।

ঢাকা থেকে রেলপথে পঞ্চগড়ের দূরত্ব ৬৩৯ কিলোমিটার বলে জানিয়েছেন রেলওয়ের কর্মকর্তারা। দীর্ঘ এ পথে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাথের ভাড়া ১ হাজার ৯৪২ টাকা, এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৫৩ টাকা, নন এসি বাথের ভাড়া ১ হাজার ১৪৫ টাকা এবং শোভন চেয়ারের ভাড়া ৫৫০ টাকা নেওয়া হবে বলে জানা গেছে।

আরো পড়ুন: আজ শহীদ নূর হোসেন দিবস

পঞ্চগড়-ঢাকা ট্রেনচলাচল উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ বলেন, এই ট্রেন লাইনকে বাংলাবান্ধা স্থলবন্দর পর্যন্ত সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে । সমীক্ষার কাজ শুরু হয়েছে । আগামী এক বছরের মধ্যে সমীক্ষা হবে । তারপরেই কাজ শুরু হবে। এই বন্দর দিয়ে আশ-পাশের দেশগুলোর সঙ্গেও রেল যোগাযোগের চিন্তাভাবনা করছে সরকার।

এ বছরের ২৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঠাকুরগাঁওয়ের এক জনসভায় ভিডিও কনফারেন্সে ঢাকা-পঞ্চগড়ের ট্রেন চলাচলের দাবি দেখেন। এ সময় প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, ব্যানার নামিয়ে ফেলুন, পঞ্চগড়ে ট্রেন যাবে। আজ ট্রেনচলাচল শুরুর মাধ্যমে প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন হলো।

এসজেডকে/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<