সারাক্ষণ মোবাইলে চোখ রাখলে ত্বকের যে ক্ষতি

অক্টোবর ৩০, ২০১৮ ০ comments
The loss of the skin is always kept in the eyes of the mobile

সারাক্ষণ মোবাইলে চোখ রাখলে ত্বকের যে ক্ষতি

রঙিন ডেস্ক : ত্বকের পরিচর্যা বাবদ আপনি তো কত কিছুই করেন। কিন্তু জানেন কি, প্রতি মুহূর্তে নিজের অজান্তেই এমন এক শত্রুকে সঙ্গে নিয়ে ঘুরছেন আপনি, যে সারাক্ষণ ক্ষতি করছে আপনার ত্বকের। আপনার সেলফোনের কথা বলছি। সোশাল মিডিয়ায় বন্ধুদের সঙ্গে গল্প করার সময়, ইউটিউব দেখার সময়, সেলফোনে সিনেমা দেখতে গিয়ে প্রতি পদে আপনার ত্বক ক্ষতিগ্রস্ত হয়। আর তার অন্যতম কারণ সেলফোন থেকে নিঃসৃত নীল আলো, যা শুধু চোখেরই নয়, ত্বকেরও মারাত্মক ক্ষতি করে।

কেন সেলফোনের আলো ত্বকের পক্ষে ক্ষতিকর? বিশেষজ্ঞেরা জানাচ্ছেন স্মার্টফোন থেকে বিচ্ছুরিত নীলরঙের আলোটির ওয়েভলেংথ শর্ট এবং তা অসম্ভব শক্তিশালী। সূর্যের আলোতেও এই একই উপাদান রয়েছে। অর্থাৎ সানস্ক্রিন ছাড়া রোদে বেরোলে যে ক্ষতি ত্বকের হতে পারে, সেই একই ক্ষতির আশঙ্কা রয়েছে সেলফোন থেকেও!

আরো পড়ুন:- জেনে নিন আপনার ভাগ্য সম্পর্কে হৃদয়রেখা কী বলে

এমনিতে কিন্তু নীল আলো মানেই খারাপ, তা নয়। মন শান্ত করতে, নিয়মিত ও স্বাভাবিক ঘুমের জন্য নীল আলোর উপযোগিতা রয়েছে। কিন্তু সেলফোন থেকে বিচ্ছুরিত নীল আলোর কারণে ত্বক বুড়িয়ে যেতে পারে তাড়াতাড়ি। গবেষণা বলছে দীর্ঘ সময় ধরে সেলফোনের নীল আলো ত্বকে পড়লে লালচেভাব, পিগমেন্টেশন দেখা দিতে পারে। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকেও ত্বকের একইরকম ক্ষতি হয়। এমনকী সেলফোনের নীল আলো থেকে ত্বকের ডিএনএ ক্ষতিগ্রস্ত হতে পারে। কোলাজেন আর ইলাস্টিন ভেঙে গিয়ে অকালে বয়সের ছাপ পড়ে ত্বকে, হাইপারপিগমেন্টেশন দেখা দেয়।

তাই পরেরবার ঘুমোতে যাওয়ার আগে বন্ধ করে দিন সেলফোন অথবা নিরাপদ দূরত্বে রাখুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাবে আপনার ত্বক।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<