দায়িত্ব নিলেন গাঙ্গুলি, বিসিসিআইকে দুর্নীতিমুক্ত করার ঘোষণা

দায়িত্ব নিলেন গাঙ্গুলি, বিসিসিআইকে দুর্নীতিমুক্ত করার ঘোষণা অক্টোবর ২৪, ২০১৯ ০ comments

Sourav-Ganguly-rongginn

রঙিন ডেস্ক : আনুষ্ঠানিকভাবে গত ২৩ অক্টোবর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি হয়েছেন দেশটির সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। আগামী দশ মাস সভাপতির দায়িত্ব পালন করবেন তিনি। আজ সিভাপতি হিসেবে দায়িত্ব নিয়ে দেশটির ক্রীড়াঙ্গনকে দুর্নীতি মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ক্রিকেটের ব্যাপক জনপ্রিয়তার কারণে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) দেশটির সবচেয়ে ধনী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ব্যাপক পৃষ্ঠপোষকতা ও টেলিভিশন স্বত্ব থেকেই মুলত ব্যাপক অর্থ উপার্জন করে থাকে ভারতীয় বোর্ড।

কিন্তু ধারবাহিক নানা সমস্যায় জর্জরিত বিশ্বের সবচেয়ে ধনী এই ক্রিকেট বোর্ডটি। সেখানে যেমন দুর্নীতি রয়েছে, তেমনি রয়েছে ম্যাচ ফিক্সিং এর অভিযোগ। বিশেষ করে সবচেয়ে আকর্ষনীয় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কলঙ্কিত হয়েছে ফিক্সিংয়ে।

আদালতের আদেশে একটি কমিটির সদস্য হিসেবে প্রায় দুই বছর ধরে ভারতীয় বোর্ডে সংশ্লিষ্ট থাকার পর আজ প্রাথমিকভাবে ১০ মাসের জন্য বোর্ড প্রধান হিসেবে দায়িত্ব নেন ৪৭ বছর বয়সী গাঙ্গুলী। দায়িত্ব গ্রহণের পর গাঙ্গুলি বলেন, ‘এই ভূমিকা পালনের সুযোগ পাওয়াটা আমার জন্য দারুন সম্মানের। অনেক কিছু ফিরিয়ে আনতে হবে, কিছু ক্ষেত্রে সংস্কার করতে হবে এবং সর্বোপরি প্রাদেশিক এসোসিয়েশনগুলোকে আরো বেশি পরিমাণ অর্থ দিতে হবে। এটি একটি বিশাল চ্যালেঞ্জ।’

আরো পড়ুন:- বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে জুয়া, ৯ জুয়াড়ি গ্রেফতার

তিনি আরো বলেন, ‘যেটি বিসিসিআইয়েরর জন্য উপযুক্ত মনে করব সেটিই করব। বিশ্বাস যোগ্যতা, দুর্নীতি মুক্ত করার বিষয়ে কোনো আপোষ থাকবে না। এটি বিসিসিআইর সবার জন্য সমানভাবেই প্রযোজ্য। যেভাবে আমি ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছি সেভাবেই সংগঠনকে এগিয়ে নিয়ে যেতে চাই। আমার হাতে যতটুকু সময় আছে সেটুকুর মধ্যেই যতটুকু সম্ভব এই প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যেতে চাই।’

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<