কাতারে বিপশ্বকাপের প্রস্তুতি শুরু

কাতারে বিপশ্বকাপের প্রস্তুতি শুরু নভেম্বর ২২, ২০১৮ ০ comments
Preparations for the ruckus in Qatar

কাতারে বিপশ্বকাপের প্রস্তুতি শুরু

রঙিন ডেস্ক : কাতারে বসবে ২০২২ সালে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। বিশ্বের অন্যতম সেরা এই ক্রীড়া ইভেন্ট শুরু হতে এখনো চার বছর বাকি। কিন্তু এখন থেকেই শুরু হয়ে গেছে কাতারের প্রস্তুতি।

আয়োজকরা জানিয়েছেন, বিশ্বকাপের জন্য স্টেডিয়াম ও অনুশীলন কেন্দ্র নির্মাণে বাজেট হচ্ছে ৬.৫ বিলিয়ন ডলার।

ইতমধ্যে একটি স্টেডিয়ামের পুনর্নির্মাণের কাজ শেষ। ৪০ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম খুলে দেয়া হয়েছে। আগামী বছর এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ।

এছাড়া অন্য সাতটি স্টেডিয়ামের নির্মাণ কাজ চলছে। এগুলো ২০২০ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। রাশিয়া বিশ্বকাপের চেয়ে আরো বেশি জাঁকজমকপূর্ণ বিশ্বকাপ আয়োজনের জন্য কাতারের প্রতি আহ্বান জানিয়েছেন, ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘আমি মনে করি, এই বিশ্বকাপ শুধু কাতারের জন্য নয়, পুরো অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ। এটা এমন একটা অঞ্চল যেখানে ফুটবলের প্রতি মানুষের তুমুল আগ্রহ। আর ফুটবলের জন্য তারা প্রচুর পরিমাণ অর্থ বিনিয়োগ করছে।’

আরো পড়ুন:- ৯৩তম খেলোয়াড়ের টেস্ট ক্যাপ পরলেন নাঈম

রাশিয়া বিশ্বকাপের কথা উল্লেখ করে ইনফান্তিনো বলেছেন, ‘রাশিয়া বিশ্বকাপ থেকে আমরা অনেক কিছুই শিক্ষা নিতে পারি। প্রথমটি হচ্ছে, কীভাবে অনেক মানুষকে গ্রহণ করে নিতে হয়। ১.৫ মিলিয়ন মানুষ রাশিয়ায় গিয়েছিল খেলা উপভোগ করার জন্য। তাদেরকে রাশিয়া যেভাবে গ্রহণ করেছে তা অনেকের কাছে অভাবনীয়। রাশিয়া বিশ্বকাপ নিয়ে অনেকের মনে ভয় ছিল। কিন্তু এটি খুব নিরাপদ একটি বিশ্বকাপ হয়েছে। এখানে ভক্তরা স্বাচ্ছন্দ্য অনুভব করেছে। আমি মনে করি, কাতার বিশ্বকাপও এমনই হবে। রাশিয়া বিশ্বকাপ এখন পর্যন্ত সেরা বিশ্বকাপ। ২০২২ সালের বিশ্বকাপ এর চেয়ে ভালো হতে হবে।’

উল্লেখ্য, কাতার বিশ্বকাপ শুরু হবে ২০২২ সালের ২১ নভেম্বর। শেষ হবে ১৮ ডিসেম্বর।

ফিফা বিশ্বকাপ সাধারণত গ্রীষ্মকালে হলেও ২০২২ সালের আসরটি অনুষ্ঠিত হবে শীতকালে। আর এই বিশ্বকাপে অংশ নিতে পারে ৪৮টি দল। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পাবে স্বাগতিক কাতার।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<