বিনোদন

‘পানিপথ’ সিনেমা নিয়ে আপত্তি আফগানিস্তানের নভেম্বর ৯, ২০১৯ ০ comments

panipat-movie-rongginn

রঙিন ডেস্ক : বলিউডের নন্দিত নির্মাতা আশুতোষ গোয়ারিকর পরিচালিত ‘পানিপথ’। এটি নির্মিত হয়েছে পানিপথের তৃতীয় যুদ্ধের কাহিনী নিয়ে। ইতমধ্যে ছবির ট্রেলারও প্রকাশ পেয়েছে। তবে ছবিটির মুক্তিতে আপত্তি জানিয়েছেন আফগানিস্তান।

১৭৬১ সালের ১৪ জানুয়ারি সংগঠিত পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে এ সিনেমা নির্মিত হয়েছে। যুদ্ধটি হয়েছিল ভারতের মারাঠা সাম্রাজ্য ও আফগানিস্তানের রাজা আহমদ শাহ আবদালীর সঙ্গে। যুদ্ধে মারাঠা যোদ্ধাদের পরাজিত করেন আবদালী।

পানিপথ ছবিতে আহমদ শাহ আবদালী চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় বলিউড অভিনয়শিল্পী সঞ্জয় দত্ত। ‘পানিপথ’ ছবির ট্রেলারে আবদালী চরিত্রে সঞ্জয় দত্তকে ভয়ানক ও নিষ্ঠুর হিসেবে দেখানো হয়েছে। ছবিতে নিজের লুক শেয়ার করে সঞ্জয় নিজেও টুইট করেছেন, আবদালীর ছায়া যেখানে পড়ে সেখানে মৃত্যু আঘাত হানে।

ছবিটি প্রসঙ্গে ভারতে আফগানিস্তানের সাবেক হাইকমিশনার ড. শহিদা আবদালি সরাসরি সঞ্জয়ের নাম করে টুইট করেছেন। দুই দেশের ইতিহাস বর্ণনায় আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়টিও সংশ্লিষ্টদের মাথায় রাখার অনুরোধ জানিয়েছেন তিনি। ভারতের বর্তমান আফগান রাষ্ট্রদূত তাহির কাদিরিও বলেছেন, আমরা ভারতীয় কর্মকর্তাদের কাছে আফগানদের উদ্বেগের কথা জানিয়েছি।

নয়াদিল্লিতে আফগান দূতাবাসের কর্মকর্তা আজমল আলমজাই বলেছেন, আমরা পরিচালকের কাছ ছবির বিষয়বস্তু জানতে চেয়ে ইমেইল করেছিলাম। কিন্তু আশুতোষ তা করেননি। তার সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করেছি কিন্তু ব্যর্থ হয়েছি।

আরো পড়ুন:- এনসিএলের পঞ্চম রাউন্ড শুরু

বলিউডের অন্যতম আলোচিত ছবি ‘পদ্মাবত’তে আলাউদ্দিন খিলজীকে যেভাবে উপস্থাপন করা হয়েছিল তাতে আপত্তি জানিয়েছিলেন ঐতিহাসিকরা। ‘পানিপথ’ ছবিতে আরও অভিনয় করেছেন কৃতি শ্যানন ও অর্জুন কাপুর। ছবিটির সঙ্গে সঞ্জয় লীলা বানশালি পরিচালিত ‘বাজিরাও মাস্তানি’ ও ‘পদ্মাবত’র সঙ্গে মিল থাকাতেও বিদ্রুপ হচ্ছে।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<