নো বলে প্রযুক্তির অনুমোদন, ওভারথ্রো’তেও আসছে পরিবর্তন

নো বলে প্রযুক্তির অনুমোদন, ওভারথ্রো’তেও আসছে পরিবর্তন

নো বলে প্রযুক্তির অনুমোদন, ওভারথ্রো’তেও আসছে পরিবর্তন

জুলাই ২১, ২০১৯ ০ comments

no-ball-call-rongginnরঙিন ডেস্ক : বোলাররা নির্দিষ্ট লাইনের বাইরে পা দিলো কিনা বা ওভার স্টেপ করছে কিনা তাতে চোখ রাখেন থার্ড আম্পয়ার। পরে তিনি সেটা জানিয়ে দেন ফিল্ড আম্পায়ারকে। তবে এখন থেকে নো বল পুংখানুপুঙ্খভাবে যাচাই করতে প্রযুক্তি ব্যবহারের অনুমতি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

লন্ডনে চলা বোর্ড সভা শেষে নো বল (ওভারস্টেপিং) প্রযুক্তি ব্যবহারের অনুমোদন দেয় আইসিসি।

বৈঠকে নো বল প্রযুক্তি অনুমোদন দেওয়ার ব্যাপারে আইসিসিকে অনুরোধ জানায় বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন্ডিয়া (বিসিসিআই)। আইসিসিও রাজি হয়েছে তাতে।

এর আগে অত্যধিক খরচের কারণে ২০১৭ সালের পর নো বল প্রযুক্তি বন্ধ করে দেয় আইসিসি। এই প্রযুক্তি ব্যবহারের ফলে একদিনে খরচ পড়তো দশ হাজার ডলার। অথচ পুরো ম্যাচে ডেলিভারির মাত্র ০.৫ শতাংশ নো বলের সম্ভাবনা থাকে। যার কারণে এত খরুচে প্রযুক্তি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় আইসিসি।

আরো পড়ুন:- বিশ্বকাপ জয়ী মরগান খেলবেন ঢাকা ডায়নামাইটসে

তবে আইসিসি এই ব্যাপারে অনুমতি দিলেও এখনই তা আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে না। আপাতত নো বল প্রযুক্তির ব্যবহার হবে ভারতের ঘরোয়া ক্রিকেট লিগে। পরে তা বিবেচনা করে ফেরানো হতে পারে আন্তর্জাতিক ক্রিকেটে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের গত আসরে নো বল বিতর্ক দেখা যায়। মুম্বাই ইন্ডিয়ান্স বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরের এক ম্যাচে নো বল করেন লাসিথ মালিঙ্গা। কিন্তু মালিঙ্গার ওভারটির শেষ বলে করা ওভারস্টেপিং চোখ এড়িয়ে যায় থার্ড আম্পায়ারের। যে বল ম্যাচের পার্থক্য গড়ে দেয়। হেরে যায় আরসিবি। যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি।

এদিকে ‘ওভারথ্রো’র নিয়মে পরিবর্তনের কথা ভাবছে ক্রিকেটের আইনপ্রণেতা বিষয়ক সংস্থা মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)

মূলতঃ ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার বিশ্বকাপ ফাইনালের পর নতুন করে আলোচনায় উঠে এসেছে ‘ওভারথ্রো’ ইস্যু। বেন স্টোকস দৌড়ে ডাবলস নিতে গেলে মার্টিন গাপটিলের থ্রো লেগে যায় তার ব্যাটে। ব্যাটে লেগে দিক পরিবর্তন করে বলটি পার হয়ে যায় বাউন্ডারি। আম্পায়ার ওই চারের সঙ্গে দৌড়ে নেয়া দুই রানসহ দিয়ে দেন ৬ রান।

অথচ ওভার থ্রোতে চার হয়ে গেলেও বল গায়ে লাগার পর দৌড়ে নেয়া রান আর হিসেব হওয়ার কথা না। এক রান পূর্ণ হয়েছিল, দুই হয়নি। সে হিসেবে (৪+১)=৫ পাওয়ার কথা ছিল ইংল্যান্ডের।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<