সাহিত্যে আত্মপ্রকাশ হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রীর

সাহিত্যে আত্মপ্রকাশ হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রীর February 3, 2016 0 comments

রঙিন ডেস্ক: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন। এই পরিচয়ের বাইরে কবিতার বই দিয়ে সাহিত্যে আত্মপ্রকাশ করলেন তিনি।

অমর একুশে গ্রন্থমেলায় তার প্রথম কবিতার বই ‘আজো, কেউ হাঁটে অবিরাম’ এনেছে প্রকাশনা প্রতিষ্ঠান তাম্রলিপি। ‘গুলতেকিন আহমেদ’ হিসেবে পরিচিতি থাকলেও বইয়ে তার নাম লেখা হয়েছে গুলতেকিন খান।

তাম্রলিপি’র প্রকাশক তারিকুল ইসলাম রনি বলেন, ‘বইমেলার প্রথম দিন থেকে স্টলে গুলতেকিন খানের বইটি পাওয়া যাচ্ছে। আগামী শুক্রবার বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বইটির প্রকাশনা উৎসব হবে। এতে বইয়ের লেখক উপস্থিত থাকবেন।’

অমর একুশে গ্রন্থমেলায় গুলতেকিনের প্রথম কবিতার বই। ছবি সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলায় গুলতেকিনের প্রথম কবিতার বই। ছবি সংগৃহীত

তিনি বলেন, ‘বইটিতে ৩৫টি কবিতা রয়েছে। এটি লেখকের নতুন বই হলেও পাঠকের প্রতিটি কবিতাই ভালো লাগবে। সামান্যকে তিনি খুব সাধারণ শব্দে অসামান্য করে তুলেছেন।’

গুলতেকিন বইটি উৎসর্গ করেছেন দাদা প্রিন্সিপাল ইব্রাহীম খাঁকে। ধ্রুব এষের আঁকা প্রচ্ছদে গুলতেকিনের বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা।

‘আজো, কেউ হাঁটে অবিরাম’ বইটির লেখক পরিচিতিতে বলা হয়েছে- পেশায় শিক্ষকতা, নেশায় শিল্প ও সাহিত্য আর প্রবণতায় সর্বজীবের প্রতি শ্রদ্ধা আর মানবতা।

প্রসঙ্গত, হুমায়ূন আহমেদ যখন উপন্যাস লিখতে শুরু করেছিলেন, তখন গুলতেকিনের সঙ্গে তার বিয়ে হয়। ৩২ বছরের দাম্পত্য জীবনে তাদের চার ছেলে-মেয়ে (নোভা, শিলা, বিপাশা, নুহাশ) রয়েছেন। ২০০৩ সালে গুলতেকিনের সঙ্গে বিচ্ছেদের পর ‍২০০৫ সালে অভিনেত্রী মেহের আফরোজ শাওনকে বিয়ে করেন হুমায়ূন। শাওনের ঘরে দুই ছেলে রয়েছে (নিষাদ ও নিনিত) হুমায়ূনের। ২০১২ সালের ১৯ জুলাই পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে চলে যান গুণী এই লেখক।

এসএল/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.