মুক্তির দিনেই ক্ষোভ!

মুক্তির দিনেই ক্ষোভ! 0 comments

রঙিন ডেস্ক: রোহিত শেঠির ‘দিলওয়ালে’ আর সঞ্জয় লীলা বনশালীর ‘বাজিরাও মস্তানি’ এই দুই ছবি মুক্তির আগে থেকেই নানা কারণে শিরোনামে এসেছে। ‘দিলওয়ালে’তে দীর্ঘদিন পর ফিরছেন শাহরুখ-কাজল জুটির ম্যাজিক। অন্যদিকে রণবীর সিং, দীপিকা পাড়ুকোন, প্রিয়ঙ্কা চোপড়া অভিনীত ঐতিহাসিক ছবি সম্পূর্ণ অন্য ঘরানার।

রোহিত না বনশালী, বক্স অফিস কালেকশনের দৌড়ে কার ছবি এগিয়ে থাকবে, ছবি দু’টি মুক্তির আগ পর্যন্ত সাধারণ মানুষের মনে সেটাই ছিল সবচেয়ে বড় প্রশ্ন। অথচ মুক্তির দিন সকাল হতে না হতেই এই দুই ছবি ঘিরে বিক্ষোভ-প্রতিবাদ গোটা বিষয়টাতে এক অন্য মাত্রা যোগ করল।

একই দিনে দু’-দু’টো বড় বাজেটের ছবি মুক্তি। ভারতীয় দর্শকরা রীতিমতো দোটানায়। কোনটা ছেড়ে কোনটা দেখবেন, তার কূলকিনারা করতে হিমশিম খেয়ে যাচ্ছেন অনেকেই! আর দু’টো ছবিকে ঘিরেই ধুন্ধুমার কাণ্ড ঘটে গেল দেশটির বেশ কিছু রাজ্যে।

গতকাল ভারত জুড়ে এই দু’টি ছবি মুক্তির পর বেশ কয়েকটা রাজ্যে দু’টো ছবিকে ঘিরেই বিস্তর প্রতিবাদ-বিক্ষোভ হয়েছে। একদিকে যেমন মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ আর গুজরাতের বেশ কিছু শহরে সিনেমা হলের সামনে শাহরুখ-বিরোধী স্লোগান দিতে দেখা গেল হিন্দু সেনা আর হিন্দু মিত্র মণ্ডলের মতো সংগঠনকে। অন্যদিকে, পুণেতে বিজেপির বিক্ষোভের জেরে ‘বাজিরাও মস্তানি’র প্রদর্শনী বন্ধ রাখতে বাধ্য হলেন একটি মাল্টিপ্লেক্সের কর্তারা।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

অসহিষ্ণুতা বিতর্কে মুখ খোলার পর থেকেই নানাভাবে হেনস্থা হতে হয়েছে শাহরুখকে। তাকে পাকিস্তানে গিয়ে থাকার পরামর্শ দিয়েছেন কেউ কেউ। বিজেপির বিভিন্ন নেতা-নেত্রী শাহরুখকে দেশদ্রোহী বলতেও পিছপা হননি। সেই শাহরুখের ছবি ঘিরেই তাই বিক্ষোভ হয়েছে দেশের নানা প্রান্তে। মধ্যপ্রদেশের ভোপাল, ইনদওর, জবলপুর হোক বা গুজরাতের আমদাবাদ, সুরাত, মেহসানা। ‘দিলওয়ালে’ ঘিরে বিক্ষোভের ছবিটা আজ সর্বত্রই প্রায় এক রকমেরই ছিল। কোথাও দেখা গিয়েছে ‘শাহরুখ মুর্দাবাদ’ স্লোগান। কোথাও বিক্ষোভকারীরা শাহরুখের ছবি বয়কটের অনুরোধ জানিয়েছেন। আবার কোনো সিনেমা হলে ঢুকে কিছুক্ষণের জন্য হলেও জোর করে বন্ধ করে দেওয়া হয়েছে ‘দিলওয়ালে’র প্রদর্শনী।

পুলিশ জানিয়েছে, সারা দেশেই বেশ কিছু হিন্দু সেনা কর্মী সমর্থকদের গ্রেফতার করা হয়েছে।

এদিকে পুণেতে আবার একটি মাল্টিপ্লেক্সে বন্ধই করে দেওয়া হয়েছে ‘বাজিরাও মস্তানি’র পাঁচটি শো। বিজেপির সমর্থকরা সেখানে দাবি করেছেন, ইতিহাস বিকৃত করেছেন বনশালী। মুক্তির দিন সকাল ৮টা থেকেই পুণের নানা জায়গায় বিক্ষোভ শুরু করেন প্রায় দুশো বিজেপি কর্মী। তাদের দাবি, এই ছবিতে পেশোয়া বংশের ইতিহাস পুরোপুরি বিকৃত করেছেন বনশালী। ভাবে নামে এক স্থানীয় নেতা বলেন, ‘‘বাজিরাও গোটা মরাঠা সমাজের নেতা। তাকে নিয়ে এই ধরনের বিকৃত ছবি আমরা কিছুতেই প্রদর্শিত হতে দিতে পারি না।’’ শুধু পুণেই নয়, মহারাষ্ট্রের অন্য শহর থেকেও ‘বাজিরাও মস্তানি’ ঘিরে নানা অশান্তির খবর এসেছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

তবে আজ এ সবের মধ্যেই খানিকটা উল্টো সুর গেয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বাবুলাল গৌর। একদিকে যখন বিজেপি নেতা-কর্মীরা শাহরুখ-বিরোধী মন্তব্যে ব্যস্ত, তখন গৌর বলেছেন, ‘‘শাহরুখ এক জন সত্যিকারের দেশপ্রেমী। তার ছবি বয়কট করা উচিত নয়।’’

দিনের শেষে ‘দিলওয়ালে’র ঝুলিতে এসেছে ২২ কোটি টাকা। খানিকটা পিছিয়ে ‘বাজিরাও’। রণবীর সিংহের ছবির বক্স অফিস সংগ্রহ ১৮ থেকে ২০ কোটির মধ্যে।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, সালমানের ‘বজরঙ্গি ভাইজানে’র থেকে অনেকটা পিছিয়ে আছে ‘দিলওয়ালে’। তবে তাদের যুক্তি, ছুটির দিন মুক্তি পেয়েছিল ‘বজরঙ্গি’। সেখানে শুক্রবার, কাজের দিন মুক্তি পেয়েছে দিলওয়ালে। সুতরাং শাহরুখ না সালমান বক্স অফিসের দৌড়ে এগিয়ে কে, সেটা আগামী দু’দিনের ব্যবসা না দেখে বলা সম্ভব নয়। সূত্র: আনন্দবাজার পত্রিকা

এসএল/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.