দশটি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক

দশটি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক January 19, 2016 0 comments

রঙিন ডেস্ক : ‘মগবাজার-মৌচাক (সমন্বিত) ফ্লাইওভার নির্মাণ’ প্রকল্পের সংশোধনী অনুমোদনসহ দশটি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক।‘মগবাজার-মৌচাক (সমন্বিত) ফ্লাইওভার নির্মাণ’ প্রকল্পটিতে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২১৮কোটি ৯০ লাখ টাকা। ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ প্রকল্পের পাশপাশি আরো নয়টি উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে চার হাজার ৮৩০ কোটি ৯২ লাখ টাকা।

মঙ্গলবার সকালে রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

মন্ত্রী জানান, সভায় সাতটি নতুন ও তিনটি সংশোধিতসহ মোট ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়নে তিন হাজার ৬০৩ কোটি ৩৮ লাখ এবং প্রকল্প সাহায্য থেকে ৭৭৬ কোটি ১৭ লাখ ব্যয় করা হবে। এছাড়া সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫৪১ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় করা হবে।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন’ প্রকল্পের ব্যয় হবে এক হাজার ৩৩৪ কোটি ২৯ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে ডিসেম্বর, ২০১৫ থেকে জুন, ২০১৯ সালের মধ্যে।

বাংলাদেশের নদী বক্ষের বালিতে মূল্যবান খনিজের উপস্থিতি নির্ণয় ও অর্থনৈতিক মূল্যায়ন প্রকল্পে ৩৫ কোটি ৬৩ লাখ টাকা ব্যয় করা হবে। এটি ২০১৫ সালের ডিসেম্বর থেকে ২০১৮ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে।

‘এলইডি লাইট (সিকেডি) এসেম্লিং প্লান্ট ইন ইটিএল প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি ৫২ লাখ টাকা।

১৭৩ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে সুপ্রিমকোর্টের বিচারপতিদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের প্রথম সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে। ২০১২ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ডিসেম্বর মেয়াদে এটি বাস্তবায়ন করা হবে।

৬৬ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ‘নীলফামারী-জলঢাকা সড়ক উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে জানুয়ারি, ২০১৬ থেকে ডিসেম্বর, ২০১৮।

এস্টাবলিশমেন্ট অব শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ অ্যান্ড ৫০০ বেডের মেডিকেল কলেজ হসপিটাল সিরাজগঞ্জ প্রকল্পে ব্যয় হবে ৬৩৪ কোটি ৩৭ লাখ টাকা। জুলাই, ২০১৫ থেকে জুন, ২০১৯ এর মধ্যে বাস্তবায়ন করা হবে।

মান্দা শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৬২ লাখ টাকা। ‘ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ) সহায়তা দ্বিতীয় পর্যায়’ প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হবে ৬৪ কোটি ১০ লাখ টাকা।

‘কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন (১ম পযায়)’ প্রকল্পের ২য় সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ১৯৩ কোটি ৩২ লাখ টাকা।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.