তাকে নিয়ে বিপাকে পড়েছেন অস্কার কর্তৃপক্ষ!

তাকে নিয়ে বিপাকে পড়েছেন অস্কার কর্তৃপক্ষ! December 12, 2016 0 comments

রঙিন ডেস্ক : মহাবিপাকেই পড়েছে বলা যায় অস্কার কর্তৃপক্ষ। অস্কারের ইতিহাসে এমন সমস্যা আগে কখনও পোহাতে হয়নি অ্যাকাডেমিকে। ৮৮ বছর ধরে চলচ্চিত্র জগতের সেরা পুরস্কার হিসেবে গণ্য হচ্ছে অস্কার।

আগামী বছর ২০১৭ সালে এর ৮৯তম আসর বসতে যাচ্ছে। তবে এতদিনের ইতিহাসে এমন সমস্যা আগে কখনো পোহাতে হয়নি অ্যাকাডেমি কর্তৃপক্ষকে। ২০১৭ সালের অস্কার মনোনয়নে এমন একজনকে সেরা অভিনেতা হিসেবে নির্বাচন করা হয়েছে, যাকে ‘সেরা অভিনেতা’ ও ‘সেরা অভিনেত্রী’- দুই বিভাগেই মনোনীত করতে বাধ্য হয়েছে অস্কার কমিটি।

MV5BMTQxOTQyNzI0NF5BMl5BanBnXkFtZTcwNDY4NTQxOQ@@._V1_SX640_SY720_কেলি ম্যান্টেল নামের এই অভিনেতা একযোগে মনোনীত হয়েছেন সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রী বিভাগে। ‘কনফেশনস অব আ উওম্যানাইজার’ নামের এক কমেডি ছবিতে তিনি অভিনয় করেছেন এক রূপান্তরকামী যৌনকর্মীর ভূমিকায়। মিগুয়েল আলি পরিচালিত এই ছবিকে সিনেমার ইতিহাসে নতুন নজির হিসেবে বর্ণনা করছেন অনেক সমালোচক।

ম্যান্টেল জন্মগতভাবে পুরুষ। কিন্তু ৯০ দশক থেকে তিনি সিনেমা এবং থিয়েটারে নারী-ভূমিকায় অভিনয় করে আসছেন। তার এই কাহিনি মনে করিয়ে দিচ্ছে ১৯৮২ সালের ব্লকবাস্টার ছবি ‘টুটসি’র কথা, যেখানে ডাস্টিন হফম্যান এমনই এক চরিত্রে অভিনয় করেছিলেন।

বাঙালি দর্শকের মনে পড়তে পারে ‘খোলা জানলা বন্ধ চোখ’ নাটকে চপলকুমারের অভিনয়ও। দীর্ঘদিন নারী চরিত্রে অভিনয় করতে করতে তার মধ্যে ‘নারীসুলভ’ অনেক আচরণ বাসা বেঁধেছে। এ কারণে অস্কার কর্তৃপক্ষও তাকে দুই ক্যাটাগরিতেই মনোনীত করেছে।

টিএইচ/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.