জাতীয় কবিতা উৎসব শুরু সোমবার

জাতীয় কবিতা উৎসব শুরু সোমবার 0 comments

রঙিন ডেস্ক: আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে দু’দিনব্যাপী জাতীয় কবিতা উৎসব ২০১৬। এবারের কবিতা উৎসবে প্রতিপাদ্য হচ্ছে ‘কবিতা শান্তির, কবিতা মৈত্রীর’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে সব্যসাচি কবি সৈয়দ শামসুল হক সকাল ১০টায় জাতীয় কবিতা উৎসব ২০১৬ উদ্বোধন করবেন। উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি ড. মুহাম্মদ সামাদ।

এর আগে সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা সৈনিকদের স্মরণে পুষ্পার্ঘ অর্পণ করা হবে। পরে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন ও পটুয়া কামরুল হাসানের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে উৎসব স্থলে এসে মূল অনুষ্ঠান শুরু হবে। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়েই যথারীতি উৎসব শুরু হবে।

শান্তি ও মৈত্রীর আহ্বান জানিয়ে পহেলা ফেব্রুয়ারি শুরু হচ্ছে জাতীয় কবিতা উৎসব ২০১৬। ১৯৮৭ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনের মধ্যে দিয়ে জাতীয় কবিতা পরিষদের এই কবিতা যাত্রা শুরু এবং এবছর তা ৩০তম বর্ষে পা রাখছে।

শনিবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে বক্তারা জাতীয় কবিতা উৎসবের শান্তি ও সাম্যের আহ্বানকে বিশ্ববাসীর মাঝে পৌঁছে দিতে গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানান।

তারা বলেন, গণমাধ্যম কর্মীদের সহায়তা ও সমর্থনের জন্য জাতীয় কবিতা উৎসব তিরিশ বছর ধরে অব্যাহতভাবে শান্তি ও সাম্যের ডাক দিয়ে যাচ্ছে।

প্রতিবারের মতো এবছরও দেশ-বিদেশের বরেণ্য কবিদের অংশগ্রহণে বিশ্ব কবিবর্গের মিলন মেলা হয়ে উঠবে এ উৎসব। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ভাষা আন্দোলনের মাসের শুরুতে আয়োজিত এ উৎসব নানা ভাষার কবিতারও মিলনস্থল। এছাড়াও কবিতা উৎসবে অংশ নিচ্ছেন দেশের গ্রাম-গঞ্জের তরুণ কবিরা।

এবারের উৎসবে অংশ নিচ্ছেন ভারতের কবি বীথি চট্টোপাধ্যায়, সেবন্তী ঘোষ, আনসার উল হক, রাসবিহারী দত্ত, শংকর সাহা ও মোহর চট্টোপাধ্যায়, প্রাবন্ধিক শংকর লাল ভট্টাচার্য, আবৃত্তি শিল্পী সৌমিত্র মিত্র, পশ্চিমবঙ্গের কবি অনিন্দিতা কাজী, দিলীপ দাস, যোগমায়া চাকমা, সংগীতা দেওয়ানজী, ত্রিপুরার কবি আকবর আহমেদ, আসামের কবি চন্দ্রিমা দত্ত, সুইডেনের কবি র্লাস হেগার, বেনত্ বার্গ ও লত্তে সেদেরহোলম, নরওয়ের এরলিং কিতেনসেন, স্লোভাকিয়ার মিলান রিচার, মরোক্কোর বেনাইসা বোমালা, তাইওয়ানের লী কুই-শিন, লনি ফো-অর, লী রিও ইয়াং, ড. ফাং ইয়া-চীন, তাই চীন-চো, চীন জিউ-জেন প্রমুখ। সূত্র: বাসস

এসএল/এএইচ

Related কবিতা Articles

Similar Posts From কবিতা Category

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.