গ্রামীনের পরবর্তী সিরিজ ০১৩ : থাকছে ০১৭

গ্রামীনের পরবর্তী সিরিজ ০১৩ : থাকছে ০১৭

গ্রামীনের পরবর্তী সিরিজ ০১৩ : থাকছে ০১৭

August 21, 2016 0 comments

রঙিন ডেস্ক : গ্রামীন ফোন এবার ০১৩ সিরিজের নম্বর বাজারজাত করার অনুমতি পেয়েছে। যদিও তারা ০১২ নম্বর সিরিজের জন্য আবেদন করেছিল। কিন্তু বিটিআরসি তাদের আবেদন নামঞ্জুর করে গ্রামীন ফোন অপারেটরকে ০১৩ নম্বরের সিরিজ বরাদ্ধ দিয়েছে।গ্রামীণফোনের চলতি ‘০১৭’ সিরিজের ১০ কোটি নম্বর বিক্রির শেষ পর্যায়ে চলে আসায় তাদের নতুন সিরিজের নম্বর নিতে হলো।

নতুন এই  সিরিজের নম্বর  না হলে অপারেটরটি আর মাত্র কয়েক দিন পরে নতুন সিম বিক্রি করতে পারত না।কেননা চুক্তি অনুযায়ী গ্রামীন ফোনকে ০১৭ সিরিজে ১০ কোটি নম্বর বিক্রির অনুমতি দেওয়া হয়েছিল।

রোববার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর কমিশন বৈঠকে অপারেটরটির জন্য ০১৩ সিরিজের নম্বর বরাদ্দ দেয়া হয়। অপারেটরটি নতুন সিরিজের জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসিতে আবেদন করেছিল যেখানে ০১২ সিরিজের প্রতি আগ্রহ দেখায় তারা। বর্তমান নম্বর প্ল্যানিং অনুসারে একটি অপারেটর একটি সিরিজের সর্বোচ্চ ১০ কোটি নম্বর বিক্রি করতে পারবে।

গ্রামীণফোন তাদের এ সমস্যার কথা প্রথম জানিয়েছিল গত বছরের শুরুর দিকে। তখন নিয়ম ছিল একটি সিম টানা ২৪ মাস বন্ধ না থাকলে সেটি পুনরায় বিক্রি করা যাবে না। অপারেটরটির নম্বর সংক্রান্ত এ সমস্যা সমাধানে গত বছরের শেষ দিকে বিটিআরসি ২৪ মাসকে কমিয়ে ১৫ মাস করে দিয়েছে। ফলে কোনো সিম ১৫ মাস বন্ধ থাকলে সেটি আবার বিটিআরসি’র অনুমোদন সাপেক্ষে বিক্রি করতে পারে তারা।

এরপর এ উপায়ে অপারেটরটি বেশ কয়েক লাখ সিম বিক্রির সুযোগ পেলেও পুরোনো  নম্বরও ফুরিয়ে এসেছে। এ কারণে গ্রামীণফোন নতুন নম্বর সিরিজ চেয়ে আসছিল।তবে তখন কমিশন বলছিল, নতুন নম্বর সিরিজ দেওয়া ছাড়াও সমস্যার সমাধান করা সম্ভব। বর্তমান সিরিজের সঙ্গে একটি ডিজিট বাড়িয়ে দিয়েই নতুন সিম বিক্রি সম্ভব। সেক্ষেত্রে তাদের নম্বরের ডিজিট ১১ থেকে বেড়ে ১২ হয়ে যাবে।

এর আগেও গ্রামীণফোনের জন্য একটি একটি করে দু’বার দুটি ডিজিট বাড়ানো হয়েছিল। পরে সব অপারেটর ১১ ডিজিটে চলে এসেছে। সেক্ষেত্রে গ্রামীণফোন ১২ ডিজিটে গেলে সব অপারেটরকে তখন ১২ ডিজিটে চলে যেতে হবে। তবে শেষমেশ জিপিকে নতুন নম্বরের সিরিজই দিল বিটিআরসি।
বিটিআরসি’র নম্বর প্ল্যানিং অনুসারে বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, এয়ারটেল ০১৬, গ্রামীণফোন ০১৭, রবি ০১৮ এবং বাংলালিংক ব্যবহার করছে ০১৯। এর বাইরে ০১২, ০১৩ ও ০১৪ নম্বর সিরিজ খালি রয়েছে। আর এখান হতেই ০১৩ সিরিজটি দেয়া হলো জিপিকে।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.