গুগলের ১৮ তম জন্মদিন

গুগলের ১৮ তম জন্মদিন September 27, 2016 0 comments

রঙিন ডেস্ক : ১৮ বছরে পা রাখলো বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জি গুগল। ল্যারি পেইজ ও স্যার্গেই ব্রিনের শুরু করা প্রতিষ্ঠানটিই এখন বিশ্বের সেরা প্রযুক্তি প্রতিষ্ঠান। অ্যানিমেটেড ডুডলে দেখা যাচ্ছে, নানা রঙ্গের বেলুন ঝুলিয়ে রাখা হয়েছে।

১৯৯৬ সালে গবেষণা প্রকল্প হিসেবে ক্যালিফোর্নিয়ার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন পিএইচডি কোর্সের ছাত্র ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন এর কাজ শুরু করেন। তাদের তত্ত্ব ছিল তখনকার কৌশলগুলোর চেয়ে নতুন কৌশলে কোন একটা সার্চ ইঞ্জিন যদি বানানো হয়, যার মাধ্যমে ওয়েবসাইটগুলোর মধ্যেকার পারস্পরিক সম্পর্ক থেকে যদি ফলাফল বের করা যায় তাহলে আরো ভাল ফলাফল পাওয়া যাবে।

১৯৯৮ সালের ৭ই সেপ্টেম্বর ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালের ১৯শে আগস্ট এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। সময়ের সাথে নিত্যনতুন পণ্য ও সেবা যোগ করে গুগল প্রতিনিয়ত নিজেদের আকার ও উপযোগিতা বাড়িয়ে তুলতে সক্ষম হয়েছে।

একই সাথে নতুন কোম্পানি কিনে নিজেদের সাথে একীভূতকরণ, ভিন্ন প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব ও বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থানকে সুদৃঢ়করণের মাধ্যমে নিজেদের বহুমুখিতাকে সমৃদ্ধ করেছে। ফলে তথ্য খোঁজার পাশাপাশি বর্তমানে ইমেইল, সামাজিক নেটওয়ার্কিং, ভিডিও শেয়ারিং, অফিস প্রোডাক্টিভিটি, প্রভৃতি বিষয়ে গুগলের সেবা রয়েছে। উইকিপিডিয়া।

বর্তমানে গুগলের সবচেয়ে জনপ্রিয় সেবা গুগল সার্চ। এছাড়া মেইল আদান প্রদানের জন্য জিমেইল, সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস এবং মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অন্যতম।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.