উদযাপিত হলো ঈদ-উল ফিতর

উদযাপিত হলো ঈদ-উল ফিতর 0 comments

রঙিন ডেস্ক : ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হলো মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উত্সব পবিত্র ঈদুল ফিতর। ফজরের নামাজের পরপরই ঈদের জামাতে অংশ নিতে ঈদগাহে রওয়ানা হন ধর্মপ্রাণ মুসলমানরা। বাংলাদেশিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ভিন্ন ভিন্ন ভাষাভাষী মানুষ এক কাতারে সামিল হয়ে ঈদের নামাজ আদায় করেন।

ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াও বাণী দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে জাতীয় ঈদগাহ ময়দানে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় প্রধান জামাতে অংশ নেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, বিচারপতি, মন্ত্রিসভার সদস্যসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।শেষ হয় ৮টা ৩৬ মিনিটে।

নামাজে ইমামতি করেন বায়তুল মোকাররম মসজিদের ইমাম মাওলানা মিজানুর রহমান। মোনাজাতে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। পরে রাষ্ট্রপতি আবদুল হামিদ মুসল্লিদের সঙ্গে কোলাকুলি করেন।

এবার জাতীয় ঈদগাহে ৮৫ হাজার পুরুষ ও ৫ হাজার নারীর নামাজ আদায়ের ব্যবস্থা ছিল।

এছাড়া, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত হয়।

পাঁচটি জামাতের প্রথমটিতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয়টিতে ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক ড. মাওলানা মুশতাক আহমাদ, তৃতীয়টিতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালিয়ুর রহমান খান, চতুর্থটিতে ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল বাগদাদী এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ ইমামতি করবেন।

এদিকে জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান জামাতকে কেন্দ্র করে ঈদগাহ মাঠের চার দিকে র্যা ব-পুলিশ সদস্যদের বাড়তি উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এ ছাড়া নিরাপত্তা নিশ্চিত করতে মাঠ ও মাঠের বাইরে স্থাপিত রয়েছে ক্লোজ সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.