আফগানিস্তানে আমিরাতের ৫ কূটনীতিক নিহত

আফগানিস্তানে আমিরাতের ৫ কূটনীতিক নিহত

আফগানিস্তানে আমিরাতের ৫ কূটনীতিক নিহত

January 11, 2017 0 comments

রঙিন ডেস্ক : মঙ্গলবার আফগানিস্তানে হামলায় সংযুক্ত আরব আমিরাতের ৫ কূটনীতিক নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন তাদের রাষ্ট্রদূত জুমা মোহাম্মদ আবদুল্লাহ আল কাব।
সংযুক্ত আরব আমিরাত তাদের কুটনীতিক নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেছে মঙ্গলবারের এ হামলায় নিহতের মোট সংখ্যা ১১। আহত হন ১৭ জন।
বুধবার সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যমগুলো পাঁচ কূটনীতিক নিহতের তথ্য নিশ্চিত করে জানিয়েছ, তাদের সম্মানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান কূটনীতিকদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।এই হামলার জন্য তালেবানকে দায়ী করা হলেও তালেবান হামলার কথা অস্বীকার করেছে।
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম টুইটার বার্তায় লিখেছেন, ‘মানুষ হত্যার জন্য মানবিক, নৈতিক বা ধর্মীয় মূল্যবোধের কোনো বাছবিচার করা হয়নি।
তালেবান জানিয়েছে, তারা এ হামলা চালায়নি। স্থানীয় অন্তর্কোন্দলের ফলাফল এ হামলা। তবে আফগানিস্তানে অধিকাংশ হামলার দায় স্বীকার থাকে তালেবান।
আফগানদের মানবিক সাহায্য দিতে বেশ কিছু প্রকল্প উদ্বোধনের জন্য কান্দাহারে গিয়েছিলেন আমিরাতের কূটনীতিকরা। আফগানদের জীবনমান উন্নয়নে কাজ করে থাকে সংযুক্ত আরব আমিরাত।
কান্দাহারের হামলা ছাড়া মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে পার্লামেন্টের কাছে দুটি আত্মঘাতী হামলায় নিহত হয় ৩০ জন এবং আহত হয় ৩০ জন। এ দুটি হামলার দায়ী স্বীকার করেছে তালেবান।
এ ছাড়া হেলমান্দ প্রদেশে পৃথক আরেক হামলায় নিহত হয় সাতজন। প্রদেশের রাজধানী লশকার গায়ে স্থানীয় গোয়েন্দাদের বাসভবনে এ হামলা চালানো হয়। এর দায়ও তালেবান স্বীকার করেছে।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.