আজ শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা

আজ শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা February 29, 2016 0 comments

রঙিন ডেস্ক: আজ ২৯ ফেব্রুয়ারি, শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। এরই মধ্যে খুলে গেছে অমর একুশে বইমেলার ফটক। বিক্রেতারা তাদের দোকানের সামনে টাঙানো পর্দা সরিয়ে বইয়ের পসরা সাজিয়ে বসেছেন। তবে দর্শনার্থীদের আনাগোনা এখনও তেমন নেই। বেলা গড়ালেই তাদের সংখ্যা বাড়বে। এ সব কিছুকে ছাপিয়ে এখন মেলায় ভাঙ্গনের আবহ। বেলা ১টা থেকে রাত ৮টা পর্যন্ত লেখক-পাঠকদের আড্ডা, বই বিকিকিনি আর বইপ্রেমী-দর্শনার্থীর ভিড়ে শেষবারের মতো জমে উঠবে আজকের বইমেলা।

মেলায় যারা নিয়মিত বা অনিয়মিতভাবে আসতেন তারা শেষ দিনেও হাজিরা দিতে চান। আর যারা আগে আসেননি, তারাও বঞ্চিত হতে চান না এই প্রাণের উৎসব থেকে। সে কারণে শেষ দিনে মেলা প্রাঙ্গণে মানুষের ঢল নামবে বলে আশা করছেন প্রকাশক এবং বিক্রয়কর্মীরা।

পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয় ঐতিহ্যবাহী অমর একুশে গ্রন্থমেলা। দেখতে দেখতে পার হয়ে গেছে ২৮টি দিন। ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি সাথে এই বইমেলার যোগসূত্র রয়েছে। তাই কোনোভাবেই এই ঐতিহ্য ভেঙে বইমেলার সময় বাড়ানো সম্ভব নয়।

যে মেলাকে ঘিরে ছিল শত আয়োজন। সে সব এখন অতীত। এখন চলছে মেলার হিসাবনিকাষ। কত বই বিক্রি হয়েছে, তুলনামূলকভাবে কতটা সফল এবারের মেলা? বাংলা একাডেমির দেয়া তথ্য ও পরিসংখ্যান মতে রেকর্ড সংখ্যক বই প্রকাশ হয়েছে এবার। এবারে প্রকাশিত বইয়ের সর্বমোট সংখ্যা জানা যাবে আজ সন্ধ্যায়। তবে বিক্রি নাকি ভালো হয়নি এমন দাবী প্রকাশক বিক্রেতাদের।

তারা মনে করছেন-বর্তমান দেশের অস্থিতিশীল রাজনৈতিক পরিবেশের কারণে এবারে মেলায় বিক্রি ভালো হয়নি। তাছাড়া চলমান অবরোধের কারণে ঢাকার বাইরের বই ক্রেতারা এবার মেলায় আসতে পারেননি। সব মিলিয়ে মেলার সময় বাড়ানোর দাবী ছিল তাদের। কিন্তু আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির আপত্তিতে সময় বাড়ছে না মেলার।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.