আজ মুক্তি পেলো ফরিদীর শেষ ছবি

আজ মুক্তি পেলো ফরিদীর শেষ ছবি 0 comments

রঙিন ডেস্ক : বাংলা চলচ্চিত্রের একজন কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরিদী। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের জন্য খ্যাতি অর্জন করেছেন । তিনি গত ২০১২ সালের ফেব্রুয়ারীতে মৃত্যুবরণ করেন। প্রয়াত এ অভিনেতাকে আবারো রূপালি পর্দায় দেখতে পারবেন তার ভক্তরা।

‘এক জবানের জমিদার, হেরে গেলেন এবার’ নামের এই ছবিটি আজ শুক্রবার (২৬ আগস্ট) একই সঙ্গে সারা দেশের ৬০টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে। ছবিটি পরিচালনা করেছেন উত্তম আকাশ। বর্ণাঢ্য অভিনয় জীবনে হুমায়ুন ফরীদি অভিনীত শেষ ছবি এটি।

পরিচালক উত্তম আকাশ বলেন, ‘ফরীদি ভাই ছবির শুটিং ও ডাবিং শেষ করেছিলেন বেশ আগে। কিন্তু এটি মুক্তির বিষয়ে পিছিয়ে যায় প্রযোজক নাজিম উদ্দিন চেয়ারম্যান মারা যাওয়ার কারণে। তার মৃত্যুর পর ছবির কিছু অংশের নির্মাণকাজ বন্ধ হয়ে যায়। কিন্তু পরে প্রযোজকের পরিবার থেকে ছবির কাজ শেষ করার উদ্যোগ নেয়া হয়েছিল।’

ছবিটি চলতি বছরের মার্চে সেন্সর পেয়েছে।

ছবির স্বনামে অর্থাৎ জমিদারের চরিত্রে অভিনয় করেছেন হুমায়ুন ফরীদি। তিনিই এক জবানের জমিদার। একবার যা বলেন, তা-ই করেন। কিন্তু তিনি তার মেয়ের কাছেই হেরে যান ছবির শেষ প্রান্তে।

এতে আরো অভিনয় করেছেন আমিন খান, সিলভি, ওমর সানি, কাবিলা, প্রবীর মিত্র, আফজাল শরিফসহ অনেকে।

প্রসঙ্গত, সমান তালে সব মাধ্যমে তিন দশকের পদার্পণ ছিল হুমায়ুন ফরীদির। অভিনয়ের মাধ্যমে আমৃত্যু ছড়িয়েছেন জীবনের বর্ণীল আলো। অথচ তার ব্যক্তিজীবনটা ছিল পুরোটাই সাদামাটা।

প্রথম চলচ্চিত্র অভিনয় তানভীর মোকাম্মেলের ‘হুলিয়া’র মাধ্যমে। প্রথম বাণিজ্যিক চলচ্চিত্র শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘সন্ত্রাস’। এছাড়া তার উল্লেখযোগ্য কয়েকটি ছবি হচ্ছে ‘ভণ্ড’, ‘ব্যাচেলর’, ‘জয়যাত্রা’, ‘শ্যামলছায়া’, ‘একাত্তরের যীশু’, ‘মায়ের মর্যাদা’, ‘বিশ্বপ্রেমিক’ ও ‘পালাবি কোথায়’।

বাংলা চলচ্চিত্রে খল চরিত্রে তিনি যোগ করেছিলেন এক নতুন মাত্রা। ‘সন্ত্রাস’ ছবির মাধ্যমে খলনায়ক চরিত্র শুরু হয় তার। তিনি ‘মাতৃত্ব’ ছবির জন্য সেরা অভিনেতা শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ২০০৪ সালে।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.