আজ অনুষ্ঠিত হবে কনসার্ট ফর ফাইটার্স

January 12, 2017 0 comments

রঙিন ডেস্ক : ১১ বছর পর একই শিরোনামে অনুষ্ঠিত হবে ‘কনসার্ট ফর ফাইটার্স’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু স্মারক ভাস্কর্য চত্বরে আজ বৃহস্পতিবার কনসার্টটির চূড়ান্ত আয়োজন অনুষ্ঠিত হবে।

চ্যারাটিমূলক এ আয়োজনটি করা হয়েছে গোবিন্দগঞ্জের সাঁওতাল আদিবাসী সম্প্রদায়ের পাশে দাঁড়ানোর জন্য। কনসার্ট উৎসর্গ করা হয়েছে সংগীতশিল্পী-সাংবাদিক প্রয়াত সঞ্জীব চৌধুরীকে।

গত বছর ১৬ নভেম্বর থেকে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে এ শিরোনোমের কনসার্টটি আয়োজন করে আসছে ঢাকা, জগন্নাথ ও বুয়েটের বেশ কয়েকজন সাংস্কৃতিক কর্মী। এই ট্যুরিং কনসার্ট হয়েছে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সিলেট ও জগন্নাথসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে।

মূলত ১৬ নভেম্বর টিএসসি থেকে এ ভ্রাম্যমাণ কনসার্ট শুরু হয়। যার শেষ কনসার্টটিও হবে একই জায়গায়।

দুপুর ২টা থেকে রাত ১১টা পর্যন্ত চলা এই কনসার্টে গাইবে ব্যান্ড মাকসুদ ও ঢাকা, মেঘদল, সহজিয়া, মাদল, শহরতলী, সমগীত, চিৎকার, মনোসরণি, লীলা, গানপোকা ও আদিবাসী মেয়েদের ব্যান্ড এফ-মাইনর। সংগীতশিল্পীদের মধ্যে আছেন কফিল আহমেদ, পথিক নবী, কৃষ্ণকলি ও সীনা হাসানসহ অনেকে।

আয়োজকরা জানান, কনসার্টগুলোতে কোনও বিজ্ঞাপন বা স্পন্সর রাখা হচ্ছে না। টি-শার্ট, স্টিকার ও পোস্টার বিক্রি আর গান গেয়ে চলছে অর্থ সংগ্রহ।

২০০৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু স্মারক ভাস্কর্য চত্বরে হয়েছিল ‘কনসার্ট ফর ফাইটার্স’। যা সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সংগীতশিল্পী-সাংবাদিক প্রয়াত সঞ্জীব চৌধুরী।

২০০৫ সালের সেই কনসার্টটি:

বিষয়টি নিয়ে আয়োজকদের এক সদস্য বলেন, ‘‘সঞ্জীব চৌধুরী আমাদের অনুপ্রেরণা। তাই ১১ বছর পর আবার যখন এটি আয়োজন করার পরিকল্পনা হয়, তাকেই আমরা এটি উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছি। সংগৃহীত অর্থ মূলত গোবিন্দগঞ্জে নির্যাতিত সাঁওতাল আদিবাসীদের প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় ও নির্মাণে ব্যয় হবে।’’

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.