আইসিটি ক্ষেত্রে বাংলাদেশ রোল মডেল: জয়

আইসিটি ক্ষেত্রে বাংলাদেশ রোল মডেল: জয় 0 comments

রঙিন ডেস্ক : প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, বাংলাদেশ নিজস্ব পরিকল্পনা, অর্থ এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) ক্ষেত্রে বিশ্বে একটি রোল মডেল হয়েছে। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আইসিটি বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে জয়কে দেয়া এক সংবর্ধনার জবাবে বকতৃতাকালে এসব কথা বলেন তিনি। বাংলাদেশকে ডিজিটাল জগতে নিয়ে যাওয়ায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসাবে সম্প্রতি সজীব ওয়াজেদ জয় আইসিটি ফর ডেভলোপমেন্ট আ্যওয়ার্ড লাভ করায় তাকে এ সংবর্ধনা দেয়া হয়।

সজীব ওয়াজেদ জয় বলেন, আজ গর্ব করেই বলতে পারি, আমরা কঠোর পরিশ্রম, পরিকল্পনা ও অর্থ দিয়ে প্রাথমিক অবস্থা থেকে বাস্তবতায় ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠিত করেছি। কিছু বিদেশি কোম্পানি এ ব্যাপারে কিছু ভূমিকা রাখলেও ডিজিটালাইজেশনের বেশির ভাগ কাজ আমাদের নিজস্ব কোম্পানি করেছে। তিনি আরো বলেন, আমরা যখন প্রাথমিক পযার্য়ে ডিজিটালাইজেশন করার পরিকল্পনা করি, তখন অনেক বিদেশি কোম্পানি আমাদের দেশ ডিজিটালাইজেশন করে দেয়ার প্রস্তাব দিয়েছিল। তাদের বিশেষজ্ঞ ও জ্ঞান ছিল। আমি তাদেরকে বলেছিলাম. কোনো প্রয়োজন নেই। আমাদের মেধা ও দক্ষতা আছে। আমরা নিজেরাই করতে পারব।

জয় বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় না থাকলে ডিজিটাল বাংলাদেশ সম্ভব হত না। এজন্য অবশ্য তিনি আইসিটি সেক্টরের সকল কর্মকর্তা ও কর্মচারীর প্রতি এবং আইসিটি ব্যবহার করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তরুণ প্রজন্মের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম উপস্থিত ছিলেন। সূত্র : প্রথমআলো
আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.