ঈদের দিন উজ্জ্বল ত্বক পেতে

জুন ৩, ২০১৯ ০ comments

bright-skin-rongginn

রঙিন ডেস্ক : সামনে ঈদ। এখন থেকেই চলছে নিজেদেরকে তৈরি করা। ঈদের দিন অনেক জায়গায় ঘোরাঘুরি করতে হয়, আবার বাড়িতেও মেহমানদের আসা-যাওয়া চলে। এদিন নিজের চেহারা একটু উজ্জ্বল না দেখালে চলে? তাই এখন থেকেই যা যা করতে হবে দেখে নিন-

উচ্ছিষ্ট ফলমূল:
আপনার ঘরে নিশ্চয়ই অনেক ধরণের ফল থাকে। অথবা কোন কোন সময় আপনি ফল খেয়ে তার অর্ধেটা রেখে দেন কিংবা উচ্ছিষ্ট হিসেবে ফেলে দেন। জানেন কি এই উচ্ছিষ্ট ফলের অংশটুকুই আপনার ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করবে।তাই উচ্ছিষ্ট ফলমূল ছুঁড়ে ফেলার কথা ভাবেন না বরং সেগুলো মিক্স করে ব্লেন্ডারের সাহায্যে জুস বানিয়ে ফেলুন। এবার এই জুসটি মুখ, গলায় ও হাতে পায়ে ব্যবহার করুন।ফলের সব গুণাগুণ আপনার ত্বকের জেল্লা ফেরাবে ও ত্বককেক টানটান করে তুলবে।

লেবুর রস:
লেবুর রস প্রাকৃতিকভাবে ব্লিচিংয়ের কাজ করে।আপনার ত্বকে থাকা মৃত কোষগুলো দূর করতে এটি ভূমিকা রাখে।উজ্জ্বল ত্বক পেতে ২ টেবিল চামচ লেবুর রস ও এক টেবিলচামচ গোলাপজলের মিশ্রণ আপনার ত্বকে প্রয়োগ করুন। প্রতিদিন এই মিশ্রণটি বানাতে যদি বিরক্ত হন তবে একটি পরিষ্কার বোতলে এই মিশ্রণটি ফ্রিজে সংরক্ষণ করুন। সময় পেলে দিনে অন্তত একবার এটি আপনার মুখে প্রয়োগ করুন।

মুলতানি মাটি:
মুলতানি মাটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়ক ভুমিকা পালন করে। এজন্য ২ টেবিল চামচ মুলতানি মাটি ও এক টেবিল চামচ চন্দনের গুঁড়ার সঙ্গে সামান্য গোলাপজন মিশিয়ে পেষ্ট তৈরী করুন। এবার আপনার মুখে এটি প্রয়োগ করুন। মাস্কটি শুকিয়ে যাওয়া পর্য ন্ত অপেক্ষা করুন। এবার ধুঁয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ বার এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। দেখবেন আপনার চেহারার জেল্লা বাড়তে শুরু করেছে।

আরো পড়ুন:- ঈদের আগে চুলের স্বাস্থ্য ফেরাতে

কমলার রস:
কমলার রস আপনার ত্বকের ক্ষতিকর টক্সিন দূর করবে। এটি চেহার জেল্লাও বাড়াবে। এজন্য কমলার এক কোঁয়া নিন এবং রস বের করে মুখে প্রয়োগ করুন। ভাল ফলাফলের জন্য প্রতিদিন অন্তত একবার কমলার জুস আপনার মুখে ব্যবহার করুন।

আলুর রস:
আলুর রস আপনার ত্বকের উজ্জ্বলা দ্বিগুণ বাড়িয়ে দিতে পারে। যদি আপনি প্রতিদিন এটি ত্বকে ব্যবহার করতে পারেন। একটি আলুর অর্ধেক নিয়ে এটি কুঁচি করে কেটে ব্লেন্ড করে নিন। এবার ছাঁকনির সাহায্যে এর রস আলাদা করুন। এবার ত্বকে এই রস প্রয়োগ করুন এবং শুকিয়ে যাওয়া পর্যোন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

এই কয়েকটি ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলে আপনি সহজেই উজ্জ্বল ত্বক পাবেন।কর্মব্যস্ততার মাঝেও আপনি এসব ঘরোয়া উপাদান ত্বকে ব্যবহার করতে পারবেন।তবে অবশ্যই নিয়ম করে এগুলো ব্যবহার করবেন।বাজারের বিভিন্ন ব্র্যান্ডের রঙ ফর্সাকারী ডে-ক্রিম অথবা নাইট ক্রিম ব্যবহারের চেয়ে প্রাকৃতিক উপায়ে ত্বকের উজ্জ্বলতা পেতে অবশ্যই এগুলো ঘরে প্রয়োগ করুন।আপনি নিজেই পার্থক্য বুঝতে পারবেন!

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<