বিনোদন

বিসিবি-ক্রিকেটারদের সমঝোতায় মাঠে ফিরছে ক্রিকেট অক্টোবর ২৪, ২০১৯ ০ comments

bcb-shakib-rongginn

রঙিন ডেস্ক : বিসিবি ও ক্রিকেটারদের সমঝোতার মাধ্যমে অবসান হলো ক্রিকেটে তিনদিনের অচলাবস্থার। বুধবার রাতে বিসিবি ও ক্রিকেটারদের মধ্যে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সমঝোতার বিষয়টি নিশ্চিত করেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

এদিন গণভবন ঘুরে এসে পরিচালনা পর্ষদে নিজের সহকর্মীদের নিয়ে অপেক্ষা করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান। উদ্দেশ্য সংকট সমাধানে ক্রিকেটারদের সঙ্গে আলোচনায় বসার। অবশেষে রাত সোয়া ৯টার দিকে অপেক্ষার অবসান। একে একে আসতে শুরু করেন ক্রিকেটাররা। এরপর সভাপতি আর ক্রিকেটারদের মধ্যে ঘণ্টা দেড়েকের রুদ্ধদ্বার সভাই মুছে দিয়েছে সংকটের মেঘ। ক্রিকেটারদের দাবি-দাওয়া মেনে নিয়েছে বোর্ড। আবার মাঠে ফিরবে ক্রিকেটাররা।

আজ বৃহস্পতিবার থেকে শুরু হওয়ার কথা থাকলেও একটু পিছিয়ে তাই শনিবার থেকে শুরু হচ্ছে জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) তৃতীয় রাউন্ড। এর আগের দিন থেকে ভারত সফর সামনে রেখে অনুশীলনেও যোগ দিচ্ছেন সাকিব আল হাসানরা। আসন্ন ভারত সফর নিয়েও তাই কেটে গেলা শঙ্কার মেঘ।

বুধবার বিকেলে অবশ্য অনিশ্চয়তা তৈরি হয়েছিলো; খবর আসে গুলশানের একটি হোটেলে সংবাদ সম্মেলন ডেকেছেন ধর্মঘটে যাওয়া ক্রিকেটাররা। তবে সেখানে মঞ্চে ছিলেন না সিনিয়র কোনো ক্রিকেটার। মঞ্চে ছিলেন ক্রিকেটারদের নিয়োগ করা একজন আইনজীবী। যাঁকে মুখপাত্র হিসেবে বেছে নিয়েছেন ক্রিকেটাররা। আইনজীবী আগের ১১-দফা দাবির সঙ্গে আরো দুটো যোগ করে মোট ১৩ দফা দাবি উপস্থাপন করেন।

আরো পড়ুন:- প্রথম ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ শিরিন শিলা

যেখানে ১২ নম্বর দাবি ছিল বিসিবির আয়ের ভাগ দিতে হবে পেশাদার ক্রিকেটারদের। একই সঙ্গে পুরুষদের মতো নারী ক্রিকেটারদেরও সব সুযোগ-সুবিধা দেওয়ার দাবিও জুড়ে দেওয়া হয়।

এরপর ক্রিকেটাররা সভার জন্য মিরপুরের পথ ধরেন। বোর্ডরুমে প্রশাসক আর ক্রিকেটারদের সেই সভার পর যৌথ সংবাদ সম্মেলনে দুই পক্ষ নিজেদের সমঝোতার কথা জানান।

বিসিবি সভাপতি নাজমুল বলেন, ‘ওদের ধন্যবাদ জানাচ্ছি। ওদের বেশ কিছু দাবি-দাওয়া ছিল। আমি গতকালই (পরশু) বলেছিলাম যে বেশির ভাগই মানার মতো। ওরা আসলেই হয়ে যাবে এবং আজ তা-ই হয়েছে।’

তবে নতুন করে যোগ দেয়ায় দুটি দাবি নিয়ে আলোচনাই হয়নি। এর কারণ ব্যাখ্যায় নাজমুল বলছিলেন, ‘ও দুটো নিয়ে আমরা আলাপ করিনি। আইনজীবীর মাধ্যমে এসেছে বলে আমরা সঙ্গে সঙ্গে ওটা আমাদের আইনি পরামর্শকের কাছে পাঠিয়ে দিয়েছি। কারণ আইনি কিছু আসলে আমরা তা ধরতেও চাই না, কথাও বলতে চাই না।’

ক্রিকেটারদের আগের দেয়া ১১ দফা দাবির মধ্যে ৯টি দাবি মেনে নিয়েছে বিসিবি। দাবিগুলো নিয়ে গত সোমবার কথা হয়েছে বিসিবি। এর মধ্যে দুটি আলাদাই রাখতে চেয়েছেন নাজমুল, ‘‘১১টির মধ্যে প্রথমটিতে (কোয়াবের কমিটির পদত্যাগ) আমাদের কিছু করণীয় নেই। আর শেষেরটির বিষয়ে (দুটোর বেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ) বলেছি, এটি আমরা দেখব। যদি কেউ আসে, ‘কেইস টু কেইস’ দেখব। এখন পর্যন্ত আমাদের জানা মতে অনেক খেলোয়াড় নেই যারা নাকি দুটোর বেশি ফ্র্যাঞ্চাইজি লীগ পায়। ঢালাওভাবে এখনই কিছু বলতে চাই না। কারণ এই নিয়ম করার পেছনে আমাদের সুনির্দিষ্ট কারণ ছিল। তারপরও বলেছি, এর চেয়ে বেশি এলে আমরা দেখব।”

ক্রিকেটারদের সঙ্গে যোগাযোগ রেখে জাতীয় ক্রিকেট লীগের ম্যাচ ফি থেকে শুরু করে অন্যান্য সব দাবিই পূরণ করার কথা নাজমুল জানানোর পর সাকিবও বলেছেন, ‘বেশির ভাগ আলোচনাই ফলপ্রসূ হয়েছে এবং আমাদের যে দাবিগুলো ছিল, সেগুলো বোর্ড সভাপতিসহ পরিচালকরা শুনেছেন। এবং আমাদের আশ্বাস দিয়েছেন, যত দ্রুততম সময়ে সম্ভব কার্যকর করবেন।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<