ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ই-৯ সম্মেলন

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ই-৯ সম্মেলন ফেব্রুয়ারি ৫, ২০১৭ ০ comments

রঙিন ডেস্ক : নয় দেশের শিক্ষামন্ত্রীদের নিয়ে আজ রোববার ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ই-৯ সম্মেলন।সম্মেলন।তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলন  উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলন প্রস্তুতির সর্বশেষ অবস্থা জানাতে গত শুক্রবার ব্যানবেইস ভবনের সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ই-নাইন মিনিস্ট্রিয়াল মিটিং অন এডুকেশন ২০৩০ আয়োজনের মাধ্যমে বাংলাদেশ পরবর্তী দুই বছর ই-৯ এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবে।  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ২০৩০ সালকে সামনে রেখে সবার জন্য শিক্ষা এই কর্মসূচি বাস্তবায়নে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

পৃথিবীর উন্নয়নশীল দেশগুলোর মধ্য থেকে জনবহুল ৯টি দেশ নিয়ে গঠিত ফোরাম হচ্ছে ই-৯। এর সদস্য রাষ্ট্রসমূহ হচ্ছে বাংলাদেশ, ব্রাজিল, চীন, মিশর, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া। প্রতিটি সদস্যরাষ্ট্র পর্যায়ক্রমে ‘ই-নাইন’র চেয়ারম্যান নির্বাচিত হয়ে থাকে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ১০টি মিনিস্ট্রিয়াল রিভিউ মিটিং অনুষ্ঠিত হয়েছে। এর আগে ১০টি মন্ত্রীপর্যায়ের সম্মেলনে সবার জন্য শিক্ষা কর্মসূচি সফল করার লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে আয়োজিত হয়েছিল।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<