ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ

ডিসেম্বর ২২, ২০১৭ ০ comments

রঙিন ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাহায্য বন্ধের হুমকি উপেক্ষা করে  জেরুজালেম নগরীকে ইসরায়েলের রাজধানী হিসাবে  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। ট্রাম্পের এই স্বীকৃতি প্রত্যাহারের আহবান জানিয়ে সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে প্রস্তাবটিতে বলা হয়েছে, এই নগরীর মর্যাদার বিষয়ে যেকোনো সিদ্ধান্ত ‘অকার্যকর’ ও ‘বাতিলযোগ্য’।

বৃহস্পতিবার ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। অর্থনৈতিক সহায়তা বন্ধে যুক্তরাষ্ট্রের হুমকির পরেও প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১২৮টি। এদের মধ্যে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সৌদি আরব, জাপানসহ যুক্তরাষ্ট্রের অনেক ঘনিষ্ঠ মিত্র দেশ রয়েছে। বিপক্ষে ভোট দেওয়া নয় দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, গুয়াতেমালা, হন্ডুরাস, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ ও টোগো।আর ভোট না দেওয়া ৩৫ দেশের মধ্যে কানাডা, মেক্সিকো, ফিলিপাইন ও ভূটান রয়েছে।

বিবিসি জানিয়েছে, এই প্রস্তাবটি পালনে আইনি বাধ্যবাধকতা না থাকলেও জেরুজালেমের ব্যাপারে জাতিসংঘের নীতিগত অবস্থান তুলে ধরল।

৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি একইসঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার ঘোষণা দেন। এই ঘোষণা প্রত্যাহারের আহ্বান জানিয়ে উত্থাপিত একটি প্রস্তাব গত সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নাকচ হয় যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা প্রয়োগে। এর পরিপ্রেক্ষিতে আরব ও মুসলিম দেশগুলোর অনুরোধে বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশন বসে।

ভোটের আগে প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দিয়েছিলেন , যারা এই প্রস্তাব সমর্থন করে ভোট দেবে তাদের আর্থিক সহায়তা যুক্তরাষ্ট্র বন্ধ করে দেবে। ভোটের আগে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী সদস্য রাষ্ট্রগুলোর কাছে আহ্বান জানিয়েছিলেন তারা যেন আমেরিকার ভীতিপ্রদর্শন অগ্রাহ্য করে।

ভোটাভুটির পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তারা এই ভোটের ফল প্রত্যাখ্যান করছেন। এর আগে তিনি জাতিসংঘকে ‘মিথ্যার বেসাতি’ বলেও তিনি আখ্যায়িত করেছেন।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<