২০২০ সালে সবচেয়ে বেশি টেস্ট খেলবে টাইগাররা

২০২০ সালে সবচেয়ে বেশি টেস্ট খেলবে টাইগাররা জানুয়ারি ২, ২০২০ ০ comments
test-rongginn

২০২০ সালে সবচেয়ে বেশি টেস্ট খেলবে মুশফিক-মাহমুদুল্লাহরা

রঙিন ডেস্ক : ২০২০ সালের বেশিরভাগ সময় বাংলাদেশ ক্রিকেটাররা ব্যস্ত থাকবেন ক্রিকেট নিয়ে। তার চেয়ে বড় কথা হলো এবছর নিজেদের ইতিহাসে বাংলাদেশ সবচেয়ে বেশি ১০টি টেস্ট খেলবে বাংলাদেশ ক্রিকেট দল।

গত ১ আগস্ট থেকে শুরু হয়েছে আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ-২০১৯-২০২১ । প্রথম দিনে শুরু হয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজ সিরিজ। ৩০ এপ্রিল ২০২১ সাল পর্যন্ত অনুষ্ঠিত হবে এই আসর। টেস্ট র‌্যাংঙ্কিংয়ের শীর্ষে থাকা ৯ দল ২৭টি সিরিজে মোট ৭১টি ম্যাচ খেলবে এ দুই বছরে। এ সময়ে বাংলাদেশ খেলবে ছয়টি প্রতিপক্ষের সাথে। গত নভেম্বরে ভারত সফর দিয়ে শুরু হয় বাংলাদেশের মিশন। তবে ভারতের বিপক্ষে দুই টেস্টেই হেরেছিলো বাংলাদেশ।

ভারত সফরের প্রথম টেস্ট-এ ইনিংস ও ১৩০ রানের বিশাল ব্যবধানে হারের পর এর কারণ হিসেবে কম টেস্ট খেলাকেই দুষেছিলেন সাকিবের পরিবর্তে টেস্টের ভারপ্রাপ্ত অধিনায়ক মুমিনুল হক। এবার হয়ত সেই আক্ষেপই ঘুচতে যাচ্ছে বাংলাদেশের।

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে এ বছর পাকিস্তান, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। এছাড়া এই সূচির বাইরে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের বিপক্ষে একটি করে টেস্ট খেলার কথা রয়েছে টাইগারদের। সব মিলিয়ে এবছর মোট ১০টি টেস্ট খেলবে বাংলাদেশ।

আইসিসির এফটিপি অনুয়ায়ি চলতি মাসে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে টাইগারদের। যদিও এই সফর নিয়ে ধোয়াশাই রয়ে গেছে। পাকিস্তান সফরে দুই টেস্ট এবং তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে তামিম-মুশফিকদের।

মার্চে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। ওই সফরে একটি টেস্ট এবং পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। এ সিরিজের পর এক মাস বিরতি পাবেন তামিম-মুশফিকরা। পরে মে মাসে তিন ওয়ানডে এবং চার টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে আয়ারল্যান্ড ট্যুরে যাওয়ার কথা রয়েছে তাদের।

আরো পড়ুন:- টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ম্যাচের সূচি

এরপর জুনে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। পরের মাস জুলাইয়ে বাংলাদেশ সফরে আসার কথা আছে শ্রীলংকার। ওই সফরে তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলবেন লংকানরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং এশিয়া কাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ সিরিজ খেলবে বাংলাদেশ। দেশের মাটিতে দুই ম্যাচ টেস্ট সিরিজটি শুরু হবে আগস্টে। এরপর সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ।

সেটি পাকিস্তানে হওয়ার কথা। তবে ভারত সেখানে যেতে রাজি না হওয়ায় এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই হতে পারে সংযুক্ত আরব আমিরাতে। অক্টোবর থেকে নভেম্বরে অস্ট্রেলিয়ায় হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এই এক বছরে দলের নির্ভরযোগ্য সেনানী সাকিব আল হাসানকে ছাড়াই খেলতে হবে টাইগারদের। তবে নিষেধাজ্ঞা কাটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারেন তিনি।

বাংলাদেশের ২০২০ সালে বাংলাদেশের টেস্ট সূচি

টুর্নামেন্ট-তারিখ
বাংলাদেশ দলের পাকিস্তান সফরে (২ টেস্ট)-জানুয়ারি থেকে ফেব্রুয়ারি

জিম্বাবুয়ের বাংলাদেশ সফর (১ টেস্ট)-মার্চ

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর (২ টেস্ট)-জুন

বাংলাদেশের শ্রীলংকা সফর (৩ টেস্ট)-জুলাই থেকে আগস্ট

নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর (২ টেস্ট)-আগস্ট থেকে সেপ্টেম্বর

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<