১৪ নভেম্বর পশ্চিমবঙ্গে উদযাপিত হবে রসগোল্লা দিবস!

১৪ নভেম্বর পশ্চিমবঙ্গে উদযাপিত হবে রসগোল্লা দিবস! নভেম্বর ১১, ২০১৮ ০ comments

Rosgolla-Rongginn

রঙিন ডেস্ক : ১৪ নভেম্বর রসগোল্লা দিবস উদযাপন করবে ভারতের পশ্চিমবঙ্গ সরকার।রসগোল্লার উৎপত্তি নিয়ে ভারতের পশ্চিমবঙ্গ এবং উড়িষ্য়ায় তুমুল বিতর্ক চলছিল। বেশ অনেক বছর ধরেই।

পশ্চিমবঙ্গ রসগোল্লার জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনের (জিআই) ট্যাগ পাওয়ায় ১৪ নভেম্বর রসগোল্লা দিবস হিসেবে উদযাপন করবে ভারতের পশ্চিমবঙ্গ সরকার।তবে উৎপত্তি যেখানেই হোক না কেন, বাঙালি সংস্কৃতিতে এবার যুক্ত হচ্ছে ‘রসগোল্লা দিবস’। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মদিনের দিন পশ্চিমবঙ্গ সরকার পালন করবে ‘রসগোল্লা দিবস’। কারণ এই দিনটিতেই ২০১৭ সালে ‘বাংলার রসগোল্লা’ জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনের (জিআই) ট্যাগ পেয়েছিল।

আরো পড়ুন <> দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে জানানো হয়, রসগোল্লা দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গের নিউ টাউনের ইকো পার্কের মিষ্টি হাবে বিভিন্ন ধরনের রসগোল্লা রাখা থাকবে। পশ্চিমবঙ্গ আবাসন পরিকাঠামো উন্নয়ন কোম্পানি বা হিডকোর চেয়ারম্যান দেবাশীষ সেন সংবাদমাধ্যম পিটিআইকে এই কথা জানান।

দেবাশীষ বলেন, ‘আমরা বাংলার রসগোল্লার জিআই ট্যাগ পাওয়ার প্রথম বর্ষ উদযাপন করছি। এই কাজের জন্য আমাদের সঙ্গে হাত মিলিয়েছেন মিষ্টান্ন ব্যবসায়ীদের সংগঠনগুলোও।’

গত জুলাইয়ে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয় ‘মিষ্টি হাব’। সেখানে ঐতিহ্যবাহী ও বর্তমান সময়ের অনেক মিষ্টি পাওয়া যায়।

শুধু বিভিন্ন ধরনের মিষ্টি বা রসগোল্লা খাওয়া নয়; মিষ্টির ইতিহাস নিয়েও আলোচনা হবে রসগোল্লা দিবসে।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<