স্মার্টফোন দিয়েই হবে মাইক্রোস্কোপের কাজ

মার্চ ২৪, ২০১৬ ০ comments

রঙিন ডেস্ক: সময়ের সাথে সাথে স্মার্ট-টেকনোলজির আধুনিক পরিবর্তণ চোখে পড়ার মতো। বিশ্ব বাজার এখন প্রতিযোগিতার খেলায় মেতে আছে। কেউ কারো থেকে পিছিয়ে থাকতে চায় না। খুব দ্রুত এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে অ্যাপস ডেভেলপারস থেকে শুরু করে মোবাইল ফোনের যন্ত্রাংশ নির্মাতারা ভবিষ্যতের স্মার্টফোনকে একটি ডিজিটাল খাপবিহীন ছুরিতে পরিণত করছে। যে ছুরি মোটামুটি সবকিছুই করতে পারে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) নতুন একটি উদ্যোক্তা প্রতিষ্ঠান বৈজ্ঞানিক গবেষণা শেষে এমন একটি ডিভাইস প্রদর্শন করেছে। যা স্মার্টফোনকে মাইক্রোস্কোপ বানিয়ে দিতে পারে। নতুন এই ডিভাইসের নাম ‘নুরোগো মাইক্রো’।

নুরোগো মাইক্রো আপনি সহজেই আপনার আইফোন বা স্যামসাং স্মার্টফোনের সাথে সংযুক্ত করে নিতে পারবেন। এই ডিভাইস দিয়ে আপনি ৪০০ গুণ পর্যন্ত জুম করতে পারবেন। কোনো পরিবর্তণ আপনার চোখে ধরা পড়বে না। আর সহজেই রাখতে পারবেন নিজের পকেটেও। শুধু ছবি তোলা বা দেখা জন্য নয়, এই ডিভাইস দিয়ে আপনি  রিতিমত ভিডিও চিত্র ধারণ করতে পারবেন।

এই ডিভাইসটির ওজন মাত্র .১৪ আউন্স .৫ সেন্টিমিটার পাতলা। এই ডিভাইসকে পরিচালনা করতে কোন ব্যাটারি প্রয়োজন হবে না। প্লাগ অ্যান্ড প্লে। এলইডি ক্যামেরা ফ্ল্যাশকে ব্যবহার করে এই  মাইক্রোস্কোপকে কাজে লাগানো যাবে। যে বস্তুর ওপর মাইক্রোস্কোপ লাগানো স্মার্টফোনের ক্যামেরা ধরা হবে সেই বস্তুর ছবি মোবাইলের ডিসপ্লেতে দেখা যাবে। এবং এক্ষেত্রে মোবাইলের জুম ও ব্যবহার করা যাবে।

নুরোগো মাইক্রোর মূল্য ৩৯ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশী টাকায় ৩ হাজার ১২০ টাকা।

এমএস/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<