সাতকড়া দিয়ে মাংস ভুনা

ফেব্রুয়ারি ৯, ২০২০ ০ comments

সাতকড়া দিয়ে মাংস ভুনা

রঙিন ডেস্ক: সিলেটে সাতকড়া খুব জনপ্রিয়। এটা একটা লেবু জাতীয় সবজি। ইদানিং এর জনপ্রিয়তা সিলেট ছাড়িয়ে সব অঞ্চলের মানুষের মাঝেই ছড়িয়ে পড়েছে। আর এই সাতকড়া দিয়ে রান্না করা খাবার খুবই সুস্বাদু। যেকোনো মাছ অথবা মাংস দিয়ে রান্না করা যায় এটা। সাতকড়া দিয়ে মাংস ভুনা দারুন মজার। সাতকড়ার বুকের টক অংশ-সহ ছোট মাছ বা বড় মাছ দিয়ে রান্না করা হয় টেংগা বা খাট্টা। এই টেংগা বা খাট্টা সিলেটে খুবই জনপ্রিয়। চলুন আজ সাতকড়া দিয়ে মাংস ভুনা রেসিপি শিখে নিই-

যা লাগবে :
– গরুর মাংস/খাসির মাংস ১ কেজি
– সাতকড়া ২ চাক একদম ছোট টুকরা করা
-পেঁয়াজ কুচি ২ কাপ
-পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
-রসুন বাটা ১ টেবিল চামচ
-আদা বাটা ২ টেবিল চামচ
-হলুদ মরিচ ধনিয়া গুঁড়া মিলে ১ চা চামচ
-গরম মশলা গুঁড়া ২ চা চামচ
-জিরা বাটা ১ চা চামচ
-তেজপাতা লবঙ্গ দারচিনি কয়েক টুকরা
-লবণ স্বাদমত
-তেল হাফ কাপ

আরো পড়ুন:- যুব বিশ্বকাপ: প্রথম উইকেট নিলেন অভিষেক

প্রণালী : এই মাংস রান্না কষিয়ে করতে পারেন আবার সব কিছু মেখেও করতে পারেন। আমি দুই ভাবেই রান্না করি তবে এই রান্নাটা আমি কষিয়ে করেছি।

প্রথমে হাড়িতে তেল দিয়ে তেল গরম হলে এতে তেজপাতা লবঙ্গ দারচিনি দিন। এবার পেঁয়াজ কুচি। পেঁয়াজটা বেশ লাল করে ভাজা হলে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, হলুদ মরিচ ধনিয়া গুঁড়া ,গরম মশলা গুঁড়া ,জিরা বাটা

দিয়ে অল্প পানি দিয়ে মশলা কষিয়ে নিন। তাড়াহুড়া করবেন না। মশলা সময় নিয়ে কষাতে হবে। এবার মাংস দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে নিন আরো ২০ মিনিট। এখন সাতকড়া একদম ছোট টুকরা করা কষানো মাংসতে দিন। এখন মাংসতে ১ কাপ গরম পানি কম আঁচে রান্না করুন আরো ৪০ মিনিট।

৪০ মিনিট রান্নার পর মাংসটা নরম হয়ে সুন্দর কষানো হবে। তেল ওপরে উঠে আসলেই বুঝবেন হয়ে গেছে। সুন্দর একটা লেবুর গন্ধ পাবেন মাংস থেকে। ভাতের সাথে খেয়ে দেখুন অনেক মজা।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<