শীতে নিজেই তৈরি করে রাখুন ফেসপ্যাক

শীতে নিজেই তৈরি করে রাখুন ফেসপ্যাক নভেম্বর ৩০, ২০১৬ ০ comments

রঙিন ডেস্ক: শীতকাল প্রায় চলেই এসেছে। গরম কাপড় না পরা শুরু করলেও ত্বক কিন্তু ঠিকই জানান দিচ্ছে শীতকালের। এসময় সতেজ আর ঝরঝরে থাকা গেলেও ত্বক শুকিয়ে আসে। আর্দ্রতার অভাবে হয়ে উঠে রুক্ষ, শুষ্ক এবং প্রাণহীন। তাই শীতকাল আসার আগে অনেকেই কোল্ড ক্রিম এবং লোশনের দিকে গুরুত্ব বাড়িয়ে দেন সবাই। তবে ঘরে থাকা সহজলভ্য বিভিন্ন উপাদানের মাধ্যমে শীতকালে ত্বকের যত্ন নিতে পারি। তাই এই সময়ের ত্বকের যত্নে কিছু ফেসপ্যাক ও মাস্ক নিজেই বানিয়ে রাখতে পারেন।

পেঁপের ফেস প্যাক
পাঁকা পেঁপের সাথে পাঁকা কলা নিয়ে নিয়ে খুব ভালোভাবে চটকে নিন। মিশ্রণে ২ টেবিল চামচ মধু যোগ করুন। এবার সেই মিশ্রণ মুখে ও শরীরে মেখে নিন। ২০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
পেঁপেতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং কলাতে থাকে অ্যান্টি অ্যাজিং বৈশিস্ট্য সম্পন্ন ভিটামিন। আর মধু হচ্ছে প্রাকৃতিক ময়েশ্চেরাইজার। তাই এই প্যাক ব্যবহারের ফলে ত্বক পুনর্গঠিত হয়, নরম এবং তারুন্যদীপ্ত হয়।

দুধ এবং কাঠ বাদামের ফেস প্যাক
১ টেবিল চামচ কাঠ বাদাম গুঁড়া এবং ২ টেবিল চামচ কাঁচা দুধ দিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটি মুখে মেখে ১০ মিনিট রাখুন। তারপর আস্তে আস্তে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।
কাঠ বাদামে রয়েছে প্রচুর ভিটামিন ই এবং দুধ ত্বকের জন্য খুবই ভাল একটি ময়েশ্চেরাইজার। এই প্যাক ব্যবহারের ফলে ত্বকের শুষ্কতা কমে গিয়ে ত্বককে করে নরম ও কোমল।

টক দই এবং মাঠার ফেস প্যাক
সমপরিমান টকদই এবং মাঠা নিয়ে ভাল করে মিশিয়ে পুরো শরীরে লাগান। ২০ মিনিট রাখুন তারপর কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন।

টক দইয়ে থাকে জিংক ছাড়াও প্রয়োজনীয় এনজাইম। আর মাঠাতে রয়েছে ল্যাক্টিক এসিড যা ত্বকের মরা কোষ দূর করে ত্বকের শুষ্কতা এবং মলিনতা দূর করতে সাহায্য করে।

গ্লিসারিন
খুবই সহজলভ্য একটি উপাদান হচ্ছে হচ্ছে গ্লিসারিন। যা শুষ্ক ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে। এটা হচ্ছে প্রাকৃতিক ময়েশ্চেরাইজার এবং এটা ত্বককে নরম ও কোমল করে ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। এটা শীতকালের ত্বকের যত্নের জন্য একটি উত্তম ঘরোয়া উপাদান।

পেট্রোলিয়াম জেলি
খুব সহজে পাওয়া যায় এবং খুবই সাশ্রয়ী একটি উপাদান হচ্ছে পেট্রোলিয়াম জেলি। এটা শীতকালে শুষ্ক ত্বক থেকে শুরু করে শুষ্ক ঠোঁট এমনকি ফাটা গোড়ালিতেও ব্যবহার করতে পারেন। পেট্রোলিয়াম জেলির রয়েছে ময়েশ্চেরাইজার গুনাগুন যা ত্বকের শুষ্কতার সমস্যা সমাধানে সাহায্য করে।

অলিভ ওয়েল এবং ডিমের কুসুমের ফেস মাস্ক
২টি ডিমের কুসুমের সাথে ২ ফোঁটা অলিভ ওয়েল খুব ভাল করে ফেটে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে মেখে ২০ মিনিট রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
অলিভ ওয়েলে আছে প্রচুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই এবং কে। আর ডিমের কুসুমে আছে ত্বকের জন্য প্রয়োজনীয় পুষ্টি। শীতকালে উজ্জ্বল ত্বক পেতে এই ফেস মাস্ক সপ্তাহে ২ দিন ব্যবহার করুন।
আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<