শীতকালে ত্বক ও চুল ঠিক রাখতে কয়েকটি টিপস

শীতকালে ত্বক ও চুল ঠিক রাখতে কয়েকটি টিপস নভেম্বর ৩০, ২০১৯ ০ comments

নিজেকে আরও আকর্ষনীয় করতে শিখে ফেলুন ৭টি কৌশল

রঙিন ডেস্ক: শীত পড়ে গেছে জানান দিচ্ছে অনমনীয় ত্বক আর রুক্ষ চুল। এছাড়া প্রিয় ঠোঁটের অবস্থাও হয় করুন। ফেঁটে হয় চৌচির। তাই শীতে সমস্ত শরীরে যত্ন নেয়াটাই বেশি গুরুত্বপূর্ণ। চলুন শীতের ত্বক ও চুলের যত্নে কিছু টিপস দেয়া হলো সেগুলো দেখে নিই-

নরম চামড়ার জন্য : শীতে শিয়া বাটার বা জোজোবা অয়েল হাতের কাছেই রাখুন। পানি নিয়ে কোনো কাজের পর একটুখানি মাখিয়ে নিলেই আপনার হাতগুলো থাকবে নরম ও মসৃণ।

সুন্দর ঠোঁটের জন্য : ঠান্ডা আবহাওয়ায় ঠোঁটের জন্য প্রচুর পরিমাণ বিশেষ যত্নের দরকার হয়। ঠোঁট নরম রাখতে লাইসিন খুবই গুরুত্বপূর্ণ। শীতে ক্যাস্টার অয়েল, অলিভ অয়েল এবং কোকোয়া বাটারযুক্ত লিপ বাম ব্যবহার করুন। মাছ এবং ডিমের মতো খাদ্যেও লাইসিন আছে প্রচুর পরিমাণ।

সাস্থ্যবান চুলের জন্য : রুক্ষতা থেকে রক্ষার জন্য চুলে প্রতিদিনই গরম তেল মেখে যত্ন নিন। বাংলাদেশের আবহাওয়ায় চুলের যত্নে নারকেল তেলই সর্বোত্তম। এছাড়া সপ্তাহে একবার কাচা মেহেদি পাতার প্যাক ব্যবহার করুন। চুলের সবরকম যত্নে এই প্যাকটি কার্যকর। প্যাকটি তৈরি করবেন একটি ডিম, একটি লেবুর রস ও চার মুঠো মেহেদি পাতার পেস্ট দিয়ে। চাইলে নারকেল তেলের সাথেও ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন:- বিকেলের নাস্তায় স্পাইসি মিটবল

গরম পানিতে গোসল করুন : শীতকালে হালকা গরম পানিতে গোসল করাটা ভালো। তবে এতে চামড়ায় রুক্ষতা দেখা দিতে পারে। তবে গোসলের পানিতে এক চা চামচ অলিভ ওয়েল দিতে পারেন। তাহলে গোসলের পর দেহমনে চনমনে ভাব আসবে।

ত্বকের আদ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন : ভালো কোনও ময়েশ্চারাইজার ব্যবহার করে ত্বকের আর্দ্রতা ধরে রাখুন। ঘর থেকে বের হওয়ার অন্তত আধা ঘন্টা আগেই ত্বকে ময়েশ্চারাইজার মেখে নিন।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<