শিশুদের জন্য বিপজ্জনক কিছু খেলনা

শিশুদের জন্য বিপজ্জনক কিছু খেলনা মার্চ ১১, ২০২০ ০ comments

baby-toy-rongginn

রঙিন ডেস্ক : প্রত্যেক শিশুই খেলনা নিয়ে খেলতে ভালবাসে। খেলনা হাতে পেলে তাদের আর কিছু চাই না। কিছু খেলনা আছে যেগুলি শিশুদের পক্ষে নিরাপদ এবং শিশুর জ্ঞান উদ্দীপিত করে। ঝুমঝুমি এবং বিভিন্ন আকার ও রঙবেরঙের খেলনাগুলি তাদের দৃষ্টির বিকাশ করে। কিন্তু, কিছু খেলনা বা পণ্য আছে যেগুলি শিশুদের ক্ষেত্রে বিপজ্জনক তাই, সেগুলি শিশুর থেকে দূরে রাখা উচিত-

১) ব্যাটারিসহ খেলনা কিছু ছোট খেলনা আছে যেগুলি ব্যাটারি দ্বারা চালিত। এই ধরনের খেলনা শিশুরা অত্যন্ত পছন্দ করে। কিন্তু, যদি শিশু ঘটনাক্রমে কোনও খেলনা গ্রাস করে তবে, শিশুর শ্বাসরোধ হতে পারে যা, অত্যন্ত মারাত্মক।

২) বেবি ওয়াকার বর্তমানে বেশিরভাগ পিতা-মাতাই তাদের শিশুকে তাড়াতাড়ি দাঁড়াতে এবং হাঁটা শেখাতে বেবি ওয়াকার কেনেন। কিন্তু, বেবি ওয়াকার দেখতে যতটা সহজ মনে হয় সেটা ততটা নিরাপদ নয়। কারণ, বেবি ওয়াকার দ্বারাও শিশু আঘাত পেতে পারে।

৩) ছোট খেলনা ছোট খেলনাগুলি বা খেলনার কোনও ছোট অংশ কোনো শিশুর নাক বা মুখের ভিতরে আটকে যেতে পারে। উদাহরণস্বরূপ, গাড়ির যন্ত্রাংশ বা পুতুলের বিভিন্ন অংশ থেকে আপনার শিশুকে দূরে রাখা উচিত।

আরো পড়ুন:- কন্যার বাবা হচ্ছেন বোল্ট

৪) ক্রিব বাম্পার অনেক পিতা-মাতাই মনে করেন যে, ক্রিব বাম্পার শিশুর জন্য খুবই আরামদায়ক এবং সুরক্ষিত। তবে, এই নরম প্যাডগুলি শিশুর জন্য অনিরাপদ, এটি শ্বাসরোধের কারণ। যদি শিশু শোয়ার সময় তার পজিশন পাল্টাতে চায় তখন নাক-মুখ আটকে তার শ্বাসরোধ হতে পারে।

৫) ঘুমানোর ধরন মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষুধ প্রশাসনের মতে, ঘুমের অবস্থান শিশুর পক্ষে ক্ষতিকারক হতে পারে। এটি শ্বাসরোধ এবং মৃত্যুর কারণ হতে পারে। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলি দেখিয়েছে যে, ১৯৯৭ সাল থেকে কমপক্ষে ১৩টি শিশু ঘুমন্ত অবস্থায় মারা গিয়েছে।

নিরাপদ খেলনা এবং পণ্য কেনার টিপস্
১) ১.৭৫ ইঞ্চি ব্যাসের কম হলে সেই খেলনা কেনা এড়িয়ে চলুন।
২) ব্যাটারি চালিত খেলনা এড়িয়ে চলুন।
৩) লম্বা হ্যান্ডেল সহ খেলনাগুলি এড়িয়ে চলুন।
৪) ক্রিব টয়েজ ব্যবহার করা এড়িয়ে চলুন।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<