লকডাউনে শরীরচর্চার সময় খেয়াল রাখুন এই বিষয়গুলি…

লকডাউনে শরীরচর্চার সময় খেয়াল রাখুন এই বিষয়গুলি… এপ্রিল ১৭, ২০২০ ০ comments
ex

ছবি- সংগৃহীত

রঙিন ডেস্ক: লকডাউনে ছুটি মিলেছে বেশ অনেকটাই। ‘ওয়ার্ক ফর্ম হোম’ হলেও সময় পাওয়া গিয়েছে বেশ খানিকটা। তাই অনেকেই বদলাচ্ছে নিজেদের দৈনন্দিন রুটিন।

ঘরে বসে বসে আর কতক্ষণ থাকা যায় বলুন! তাই বেশির ভাগ মানুষেরই লকডাউনের কাজের তালিকায় জায়গা করে নিয়েছে শরীরচর্চা। যারা ‘ওয়ার্ক ফর্ম হোম’ করছেন, ঘণ্টার পর ঘণ্টা বসে বসে কাজের ফলে নানা রকম শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। তাই এই সময়কে কাজে লাগিয়ে ফিট আর ঝরঝরে থাকতে চাইছেন অনেকেই! ফলে নিয়মিত শরীরচর্চাও করছেন নিজেদের মতো করেই। কিন্তু জানেন কি ইচ্ছে মতো শরীরচর্চা করতে গিয়ে পদ্ধতির ভুলে মারাত্মক বিপদ ঘটে যেতে পারে! তাই ঘরে শরীরচর্চার সময় খেয়াল রাখুন এই বিষয়গুলি…

১) আগে বুঝুন শরীর কতটা ধকল নিতে পারবে। আপনি যখন জিম বা কোনো যোগা ক্লাসে যান, তখন সেখানে আপনার ট্রেনার থাকে। তিনিই আপনাকে বলে দেন, কতটা শরীরচর্চা বা কোন পদ্ধতিতে শরীরচর্চার প্রয়োজন রয়েছে আপনার। কিন্তু বাড়িতে আপনি নিজেই নিজের ট্রেনার। তাই ফিট থাকার জন্য একদিনে অতিরিক্ত ধকল নিয়ে ফেললে কিন্তু শরীরের বিভিন্ন পেশীতে বেকায়দায় টান পড়তে পারে, ব্যথা হতে পারে। পেশীতে খিঁচুনিও ধরতে পারে। প্রত্যেকের শরীরের গঠন, আর পরিশ্রম করার ক্ষমতা একেক রকম। তাই নিজের ক্ষমতা বুঝে তৈরি করুন আপনার ফিটনেস প্ল্যান।

আরো পড়ুন: খুকখুক কাশি, জ্বর জ্বর লাগলে যা করবেন

২) শরীরচর্চার সময়টা খুবই গুরুত্বপূর্ণ বিষয়! বাড়িতে আপনি নিজের মতো একটা সময় বেছে নিচ্ছেন আর শুরু করে দিচ্ছেন শরীরচর্চা। এর ফলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ! আজ বিকেলে শরীরচর্চা করার পর পরের দিন সকলে মনে হল বলে একটু গা ঘামিয়ে নিলেন— এটা কিন্তু মারাত্বক ক্ষতি হতে পারে শরীরের। তাই প্রতিদিন শরীরচর্চার জন্য দিনের একটা নির্দিষ্ট সময় বেছে নিন।

৩) জিমে যেহেতু আপনাকে গাইড ট্রেনার থাকেন। তাই শরীরচর্চার পদ্ধত্বি ভুল হওয়ার সম্ভাবনা কমই থাকে। কিন্তু বাড়িতে আপনি যেহেতু আপনার মতো করেই শরীরচর্চা করেন, সে ক্ষেত্রে ভুল হওয়ার সম্ভবনা একটা থেকেই যায়। তাই এই বিষয়ে আপনাকে বাড়তি নজর দিতেই হবে। পদ্ধত্বি ভুলে চোট পাওয়ার ঝুঁকি অনেকটাই বেশি।

৪) কখনওই ভরা পেটে শরীরচর্চা করবেন না। এর ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে। দেখা দিতে পারে অন্যান্য শারীরিক সমস্যাও। সূত্র: জি-নিউজ

এসএল/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<