রোববার নতুন কারাগার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রোববার নতুন কারাগার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এপ্রিল ৮, ২০১৬ ০ comments

রঙিন ডেস্ক : পুরানা ঢাকার নাজিমউদ্দিন রোড থেকে যত তাড়াতাড়ি সম্ভব ঢাকা কেন্দ্রীয় কারাগার সরিয়ে নেয়া হবে।আর সেই লক্ষ্য নিয়ে বুড়িগঙ্গার ওপারে দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে অত্যাধুনিক কারাগার তৈরি করা হয়েছে। আগামী ১০ এপ্রিল (রোববার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারাগারের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন কারা অধিদফতরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন।

শুক্রবার কারা অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

কারা অধিদফতরের মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দীন বলেন, ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বন্দিসহ সবকিছু স্থানান্তর শুরুর জন্য নতুন কারাগার সম্পূর্ণ প্রস্তুত আছে।

কেরাণীগঞ্জে নির্মিত ৪ হাজার ধারণ ক্ষমতা বিশিষ্ট নতুন কারাগার
কেরাণীগঞ্জে নির্মিত ৪ হাজার ধারণ ক্ষমতা বিশিষ্ট নতুন কারাগার

কবে নাগাদ নাজিমউদ্দিন রোড থেকে কারাগার পুরোপুরি সরিয়ে নেয়া হবে এমন এক প্রশ্নের জবাবে আইজি প্রিজন বলেন নতুন এ কারাগারের কিছু কাজ এখনো বাকি আছে।বিশেষ করে নিরাপত্তার বিষয়টির দিকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। নতুন কারাগারে বন্দিদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। ২০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল আছে। হাসপাতালে বন্দিদের পাশপাশি আশপাশের এলাকার সাধারণ রোগীরাও চিকিৎসা নিতে পারবে।

কারা প্রধান বলেন, আমাদের লোকবল পর্যাপ্ত নেই। ৭৫০ কারারক্ষীর মধ্যে ২৫০ জন কারারক্ষি বন্দিদের চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে ডিউটি পালন করে থাকেন। কারা অধিদফতরের জন্য মাত্র ৫ জন প্রকৌশল অফিসার আছে। লোকবল বাড়ানোর প্রস্তাবনা দেওয়া আছে। আর নাজিম উদ্দিন রোড থেকে কারাগার চলে যাওয়ার পর সেখানে একটি অত্যাধুনিক কারা কমপ্লেক্স নির্মাণ করা হবে। একাধিক স্মৃতি যাদুঘরও  থাকবে।

কারা সূত্রে জানা গেছে, আধুনিক এ কারাগারে সাড়ে ৪ হাজার বন্দি থাকার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া প্রতিটি সেলে ফ্যান, আলোকবাতিতে আধুনিকতার ছোঁয়া আছে। আর বন্দিদের যেন গাদাগাদি করে রাখতে না হয় সেজন্য প্রতিটি সেল কেন্দ্রিক একটি করে নিয়ন্ত্রণ কক্ষ থাকবে।

এ ছাড়া বিশ্বের অনেক কারাগারের সঙ্গে মিল রেখে একজন বন্দি সত্যিকার অর্থে যদি নিজেকে সংশোধন করতে চায় সেজন্য নানা প্রশিক্ষণ, হাতের কাজ এবং শিক্ষামূলক ব্যবস্থা থাকছে। এতে করে বন্দি বের হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে সহায়ক হবে।
দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে ১৯৪ একরের বেশি জমিতে তৈরি হয়েছে নতুন এই কারাগার। নতুন কারা ভবনগুলোতে  বন্দি রাখার সেল, নিরাপত্তা টাওয়ার, ফাঁসির মঞ্চ থেকে শুরু করে সবকিছুর ত্রুটি-বিচ্যুতি চিহ্নিত করার জন্য একটি কমিটিও রয়েছে কারা অধিদফতরের।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<