রাত জাগলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে নারীদের

ডিসেম্বর ১৬, ২০১৮ ০ comments
প্রেমে পড়ার লক্ষণগুলো দেখে নিন

প্রেমে পড়ার লক্ষণগুলো দেখে নিন

রঙিন ডেস্ক : কর্মজীবী নারীরা একটু অস্বাস্থ্যকর জীবনযাপন করলেই তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে রাত জেগে কাজ করলে। সম্প্রতি চীন ও অষ্ট্রেলিয়ার গবেষকরা বৃটিশ মেডিকেল সাময়িকপত্র বা জার্নালে একটি গবেষণাকর্ম প্রকাশ করেন। এতে এসব তথ্য বেরিয়ে আসে।

যে নারীরা মাসে অন্তত তিনদিন কিংবা তার বেশি রাতে কাজ করেন তাদের এই রোগের ঝুঁকি বেড়ে যায়। তাছাড়া যে নারীদের ওজন বেশি, ধূমপান করেন, প্রতিদিন অন্তত ৩০ মিনিটের কম ব্যায়াম করেন এবং ফাস্টফুড খান তাদের টাইপ ২ ডায়াবেটিসের সম্ভাবনা অনেক বেড়ে যায়।

গবেষকদের দেওয়া তথ্যমতে, রাত জেগে কাজ করা নারীদের ক্ষেত্রে ১৭ ভাগ, অস্বাস্থ্যকর জীবনযাপনে অভ্যস্ত নারীদের ক্ষেত্রে ৭১ ভাগ টাইপ ২ ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দেয়। আর যে নারীরা একই সাথে রাত জেগে কাজ ও অস্বাস্থ্যকর কাজ করেন তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় ১১ ভাগ।

আরো পড়ুন:- প্রেমে পড়ার লক্ষণগুলো দেখে নিন

প্রায় ১ লক্ষ ৪৩ হাজার ৪১০ নার্সের ওপর জরিপ চালানো হয়। নার্সদের কাজের সময়সূচী পরিবর্তিত হয়। ফলে তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি থাকে বেশি। জরিপের ফলাফলে দেখা যায়, ২২ থেকে ২৪ বছর বয়সী অন্তত ১০ হাজার ৯১৫ নার্স টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত।

Diabetes.co.uk এই ওয়েবসাইটে গবেষণার ফলাফল দেওয়া হয়েছে। এতে নারীদের স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিয়ে বলা হয়, রাত জেগে কাজ করা এবং অস্বাস্থ্যকর, অনিয়ন্ত্রিত জীবনযাপন নারীর স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই এগুলো যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<