বিনোদন

যেসব কারণে স্কার্ফ পরেন আফ্রিকান নারীরা আগস্ট ৮, ২০১৫ ০ comments

রঙিন ডেস্ক: নারীদের যেন ফ্যাশনের শেষ নেই। তারা তাদের নিজেদের পোশাকের সৌন্দর্য বাড়ানোর জন্য কত কিছুই না ব্যবহার করেন। সম্প্রতি নারীদের পোশাকের একটি অন্যতম অংশ হয়ে দাঁড়িয়েছে হেডস্কার্ফ। তবে কেউ ফ্যাশন করে সময়ের সাথে তাল মিলিয়ে চলার জন্য আর কেউ করে তাঁর ঐতিহ্যকে ধরে রাখার জন্য। তেমনিভাবে আফ্রিকার নারীদের পোশাকের একটি অন্যতম অংশ হচ্ছে হেডস্কার্ফ। মাথায় স্কার্ফ পরার অনেকগুলো কারণ আফ্রিকান নারীদের।umns_519_071022_468

অশুভ শক্তি থেকে রক্ষা: শুধু বৃষ্টির হাত থেতে রক্ষা পেতে নয়, বুর্কিনা ফাসোর মেয়েরা বিশ্বাস করেন হেডস্কার্ফ তাদের অশুভ শক্তির হাত থেকে রক্ষা করবে। এই বিশ্বাসটা সম্পূর্ণ তাদের নিজের।

দিন-রাত সবসময়: কেনিয়ার ২১ বছর বয়সি সাংবাদিক উইনি কেরুবো বলেন, তিনি স্কার্ফ পছন্দ করেন। তাই দিনে, রাতে, এমনকি শোবার সময়ও তিনি মাথায় কাপড় পরেন। কখনও মাথায় হেডস্কার্ফ না থাকলে কেমন যেন অস্বস্তি বোধ হয় বলে জানান কেরুবো।

7মুসলিম পরিচিতি: ঘানার ২৩ বছরের আদিসা সাকি নিজের মুসলমান পরিচিতিকে তুলে ধরতে হেডস্কার্ফ ব্যবহার করেন। বাইরে যাওয়ার সময় তিনি সাধারণত এটি পরে থাকেন। মায়ের কাছ থেকে তিনি সহজে এবং তাড়াতাড়ি হেডস্কার্ফ পরা শিখেছেন।

আফ্রিকার ঐতিহ্য: আইসাতা কেন বলেন, শুধু আফ্রিকান নয় পশ্চিমা পোশাকের সঙ্গেও হেডস্কার্ফ দারুণভাবে মানিয়ে যায়। তিনি নিজে একজন মুসলমান হলেও বলেন, ‘শুধু মুসলিম নারী নয়, মাথায় স্কার্ফ পরা আফ্রিকার একটি ঐতিহ্য।’

ফ্যাশনের অংশ: নাইজেরিয়ায় হেডস্কার্ফ পরার অনেক স্টাইল ও Makeoversউপায় রয়েছে। ৫০ বছরের মাইরো বুবা বলেন, তিনি নিজেকে সুন্দর দেখানোর জন্য মাথায় স্কার্ফ পরেন। আর ২১ বছরের শাওবুর মন্তব্য, কেউ পোশাকের সঙ্গে মিলিয়ে মাথায় স্কার্ফ না পরলে তাকে সুন্দর লাগে না।

‘ফিলিং লাইক অ্যা লেডি’: মাথায় স্কার্ফ পরার কারণ হিসেবে এই কথাটাই বললেন ঘানার ২৭ বছর বয়সি সাংবাদিক জুনিতা সালাহ।

বিবাহিত পরিচয়: দক্ষিণ আফ্রিকার ডারবানে ৬৫ বছর বয়সি বঙ্গি খুমালো বললেন, মাথায় স্কার্ফ পরার মাধ্যমে তিনি যে জুলু সম্প্রদায়ের একজন বিবাহিত নারী তার প্রমাণ দেন।

বিয়ের পোশাক: ঘানার একজন বিয়ের সময় মাথায় এমন একটি স্কার্ফ পরার পরিকল্পনা করছেন। ঘানার আকান সংস্কৃতিতে বিয়ে করতে কিংবা সন্তান জন্ম দিতে ইচ্ছুক নারীদের প্রতীক হিসেবে ব্যবহৃত হয় হেডস্কার্ফ।

এ/এইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<