যাবজ্জীবন মানে মৃত্যুর আগ পর্যন্ত কারাভোগ

ফেব্রুয়ারি ১৪, ২০১৭ ০ comments

রঙিন ডেস্ক : যাবজ্জীবন কারাদণ্ড সম্পর্কে একটা স্পষ্ট ধারণা দিলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।যাজ্জীবন কারাদণ্ড মানে সারাজীবন কারাভোগ।মৃত্যুর আগ পর্যন্ত কারাভোগ করতে হবে।

আজ মঙ্গলবার একটি হত্যা মামলার আপিলের রায়ের সময় প্রধান বিচারপতি এমন মন্তব্য করেছেন বলে জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

তিনি বলেন, ‘২০০১ সালে সাভারে জামান নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় ২০০৩ সালে তিনজনকে মৃত্যুদণ্ড দেন দ্রুত বিচার আদালত। হাইকোর্টে আপিলের পর বিচারিক আদালতের দণ্ড বহাল থাকে। এরপর আপিলের পর মঙ্গলবার তিনজনের মৃত্যুদণ্ড মওকুফ করে যাবজ্জীবন কারাদণ্ড দেন সর্বোচ্চ আদালত’।

খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘প্রধান বিচারপতি যখন বলেন- যাবজ্জীবন মানে আমৃত্যু (ন্যাচারাল লাইফ) কারাবাস। তখন আমি এর প্রতিবাদ করেছি। আমি বলেছি, দণ্ডবিধির ৫৭ ধারায় যাবজ্জীবন কারাদণ্ডের অর্থ ৩০ বছর। এ ছাড়া যাবজ্জীবনের আসামিরা কারাগারে রেয়াত পেয়ে দণ্ড আরও কমে আসে। যদি আমৃত্যুই হয়ে থাকে, তাহলে তাদের রেয়াতের কি হবে? আমি আরও বলেছি, প্রধান বিচারপতির এ মন্তব্য যেন মূল রায়ে না থাকে’।

‘তবে যদি থাকে, তাহলে সব আসামির ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে’, বলেন তিনি।

তবে এ নিয়ে অ্যাটর্নি জেনারেলে মাহবুবে আলম বলেছেন, ‘এখনি এটা বলা যাবে না যে, যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড। মূল রায় আসার পরে বোঝা যাবে’।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<