ব্রিটেনের দুয়ার বন্ধ হতে পারে মেসি-রোনালদোর

ব্রিটেনের দুয়ার বন্ধ হতে পারে মেসি-রোনালদোর অক্টোবর ৯, ২০১৯ ০ comments

mess-ronaldo-rongginn

রঙিন ডেস্ক : ব্রেক্সিট বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও ব্রিটেনের সম্পর্কে টানাপোড়েন চলছে। আগামী ৩১ অক্টোবর কোনো চুক্তি ছাড়াই ইইউ থেকে ব্রিটেন সরে গেলে অনেকের জন্য ব্রিটেনের দুয়ার বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে ব্রিটেনে নিষিদ্ধ হতে পারেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোসহ অনেক নামি-দামি তারকা।

আইরিশ সীমান্তের বিতর্কিত ‘ব্যাকস্টপ’ ব্যবস্থা বাদ দিয়ে ব্রেক্সিট বাস্তবায়নে ইইউর কাছে দেয়া ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের চূড়ান্ত প্রস্তাবটি বাস্তবায়ন না হলে অন্যকোন চুক্তিও হবে না। এমনটাই মনে করছেন ব্রেক্সিট বিষয়টি গভীরভাবে নজরে রাখা কয়েকজন পর্যবেক্ষক।

ফলে ব্রিটেনে প্রবেশ করতে পারবেন না বেশ কয়েকজন তারকা ফুটবলার। এ তালিকায় মেসি-রোনালদো ছাড়াও রয়েছে ডিয়েগো কস্তা, মার্সেলোদের মতো তারকাদের নাম।

আরো পড়ুন:- ‘ওয়ার’-এর দাপট চলছেই

ব্রেক্সিট সম্পাদিত হলে ইইউভূক্ত দেশগুলোর নাগরিকদেরও ব্রিটেনে প্রবেশে ভিসা লাগবে।

এছাড়া ব্রিটেনের বিধান অনুযায়ী, ট্যাক্স ফাঁকির মামলা বা অন্য অপরাধের জন্য সাজাপ্রাপ্ত কোনো নাগরিক দেশটিতে প্রবেশ করতে পারবে না। ফলে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে কিংবা অন্যকোনো কাজে আর ব্রিটেনে প্রবেশ করতে পারবেন না মেসি-রোনালদোসহ যারাই কর ফাঁকির মামলায় সাজা পেয়েছেন।

এর আগে, ২০১৭ সালে ২১ মাসের জেল হয়েছিল মেসির। এছাড়া ২৩ মাসের জেলের সঙ্গে ১৮.৮ মিলিয়ন ইউরো জরিমানা হয়েছিল রোনালদোর। তবে প্রথমবার হওয়ায় জেলে যেতে হয়নি এ দুজনের।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<