বিশ্বে করোনায় আক্রান্ত ছাড়ালো ৮ কোটি ৬৩ লাখ

জানুয়ারি ৬, ২০২১ ০ comments

রঙিন ডেস্ক : বিশ্বজুড়ে প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ কোটি ৬৩ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১৮ লাখ ৬৭ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, আজ বুধবার (৬ জানুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৬৩ লাখ ৮৩ হাজার ৯৮৬ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৮ লাখ ৬৭ হাজার ৬৭৬ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছেন ৪ কোটি ৮৪ লাখ ১৮ হাজার ১৬৪ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ১০ লাখ ৪৫ হাজার ৪৬৮ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৭ হাজার ১৬৬ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭৮ লাখ ১০ হাজার ৪০০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৩২ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩ লাখ ৫৬ হাজার ৮৪৪ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৮৫০ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৩ নম্বরে। মেক্সিকোতে বুধবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৬৬ হাজার ৪৯০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৮ হাজার ৮২২ জনের।

আরো পড়ুন:- চুক্তি অনুযায়ী ভ্যাকসিন পাবো : স্বাস্থ্যমন্ত্রী

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু ও আক্রান্ত বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ৮২ হাজার ৭০৯ জন এবং মৃত্যু হয়েছে ৭৬ হাজার ৪১৮ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯১টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<