বাতিল হচ্ছে অসিদের বাংলাদেশ সফর

সেপ্টেম্বর ২৯, ২০১৫ ০ comments

রঙিন ডেস্ক : অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরে আসা নিয়ে অনেক জল ঘোলই হলো। অবশেষে এবার বাতিল হতে যাচ্ছে সফর।

বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণে আসা ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান শন ক্যারল, অস্ট্রেলিয়ার টিম ম্যানেজার গেভিন ডভে ও দলের নিরাপত্তা কর্মকর্তা ফ্রাঙ্ক ডিমাসি সোমবার রাতেই দেশের পথে ঢাকা ত্যাগ করেন। বুধবার অস্ট্রেলিয়ান পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক অধিদপ্তর (ডিএফএটি), ক্রিকেট অস্ট্রেলিয়া ও খেলোয়াড়দের সঙ্গে আলোচনা করবেন তারা। তবে দ্য গার্ডিয়ান জানিয়েছে, তাদের পাঠানো প্রতিবেদনে অস্ট্রেলীয় স্বার্থে জঙ্গিগোষ্ঠীর সন্ত্রাসী হামলার আশঙ্কা করা হয়েছে। ফলে শেষ মুহূর্তে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর বাতিলও হয়ে যেতে পারে!

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরে আসার কথা ছিল গতকাল সোমবার। কিন্তু সফরের মাত্র দুই দিন আগে অস্ট্রেলিয়ান পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক অধিদপ্তর (ডিএফএটি) বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলে। সংস্থাটি ক্রিকেট অস্ট্রেলিয়াকে এক সতর্কবার্তায় জানায়, বাংলাদেশে অস্ট্রেলিয়ানদের ওপর জঙ্গি হামলার আশঙ্কা আছে। আর সংস্থাটির এই সতর্কবার্তা পেয়েই ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের নিরাপত্তাপ্রধান শন ক্যারল, অস্ট্রেলিয়ার টিম ম্যানেজার গেভিন ডভে ও দলের নিরাপত্তা কর্মকর্তা ফ্রাঙ্ক ডিমাসিকে জরুরি ভিত্তিতে গত রোববার ঢাকায় পাঠায়।

অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রতিনিধিদল গত দুই দিন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং বাংলাদেশের একাধিক শীর্ষ গোয়েন্দা সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে অস্ট্রেলিয়া দলকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়। সেটি রাষ্ট্র বা সরকারপ্রধানদের দেওয়া ভিভিআইপি নিরাপত্তা। এমন আশ্বাসে অস্ট্রেলিয়ার প্রতিনিধিদলের মনোভাব হয়তো কিছুটা ইতিবাচকই হয়েছিল। কিন্তু এদিন দুটি ঘটনা সবকিছুর মোড় ঘুরিয়ে দিয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাদের নিজ নিজ নাগরিকদের বাংলাদেশে চলাফেরা সীমিত করে আনার পরামর্শ দিয়েছে। তাদের কাছেও নাকি তথ্য আছে, বাংলাদেশে জঙ্গিরা পশ্চিমা স্বার্থের ওপর আঘাত হানতে পারে। নিজ নিজ নাগরিকদের বাংলাদেশে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেওয়া সীমিত করে আনারও পরামর্শ দিয়েছে তারা। তার মধ্যেই আবার সন্ধ্যায় গুলশানে কূটনৈতিকপাড়ায় তাবেলা সিজার নামে এক ইতালীয় নাগরিক দুর্বৃত্তদের গুলিতে নিহত হন। ইতালীয় ওই নাগরিককে খুনের দায় স্বীকার করেছে আবার ইসলামিক স্টেট (আইএস)। এতে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর আরো অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে বলে জানিয়েছে গার্ডিয়ান।

অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রতিনিধিদল দেশে ফিরে বুধবার ডিএফএটি, ক্রিকেট অস্ট্রেলিয়া ও খেলোয়াড়দের সঙ্গে আলোচনা করবে। এর পরই জানা যাবে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফরে আসছে কি না। অবশ্য অস্ট্রেলিয়ার আগের অবস্থানের এখনো কোনো পরিবর্তন হয়নি বলে জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার এক মুখপাত্র। মঙ্গলবার তিনি বলেন, ‘এই বিষয় (বাংলাদেশে নিরাপত্তা ঝুঁকি) নিয়ে আমাদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।’

উল্লেখ্য, আগামী ৯ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্ট হওয়ার কথা রয়েছে। আর দ্বিতীয় ও শেষ টেস্ট মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৭ অক্টোবর থেকে হওয়ার কথা।

তথ্যসূত্র : দ্য গার্ডিয়ান, ক্রিকেট অস্ট্রেলিয়া

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<