পুরান ঢাকার বিফ বিরিয়ানি

পুরান ঢাকার বিফ বিরিয়ানি মার্চ ২১, ২০২০ ০ comments

beef-biriyani-rongginn

রঙিন ডেস্ক : পুরান বিফ বিরিয়ানি নামকরা। স্বাদেও বেশ। তাই তো পুরান ঢাকায় আসলে বিরিয়ানি না খেলে যেন আসার পূর্ণতা পায় না। আজ ঘরেই রান্না করে ফেলুন পুরান ঢাকার সুস্বাদু বিরিয়ানি।

উপকরণ:
গরুর মাংস-২ কেজি, চিনিগুঁড়া চাল-ও কেজি, ছোট আলু-আধা কেজি, পেঁয়াজ কুচি-আধা কেজি, সয়াবিন তেল-আধা লিটার, এলাচ-৫ টি, দারুচিনি-৪ টি, তেজপাতা-৪ টি, গরম মসলা গুঁড়া-আধা চা চামচ, মরিচ গুঁড়া-১ চা চামচ, আদা+রসুন বাটা-আধা কাপের কম, বাদাম বাটা-৩ টেবিল চামচ, টক দই-১ / ৪ কাপ, গুড়া দুধ-আধা কাপ, কাঁচামরিচ-২০ টি, আলুবোখারা ও কিশমিশ-১ / ৩ কাপ, গোলাপজল-১ টেবিল চামচ, পানি-দেড় লিটার, লবণ-স্বাদমতো।

প্রণালি:
মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। পাত্রে অর্ধেক তেল, পেঁয়াজ, আস্ত গরম মসলা দিয়ে হালকা বাদামি হওয়া পর্যন্ত নাড়ুন। ১ কাপ পানি, আদা+রসুন বাটা, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে কষান। মাংস, অর্ধেক বাদাম বাটা ও টকদই দিয়ে ভালোমতো কষান। প্রয়োজনমতো গরম পানি যোগ করুন। পানি কমে গেলে গরম মসলা গুঁড়া ও কাঁচামরিচ দিয়ে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। নামিয়ে পাতিল কাত করে মাংসের গ্রেভিগুলো আলাদা করুন।

আরো পড়ুন:- করোনায় আক্রান্ত জনপ্রিয় গায়িকা কণিকা

যে পাতিলে পোলাও রান্না করবেন সেই পাত্রে বাকি অর্ধেক তেল গরম করুন। খোসা ছাড়ানো আলুতে সামান্য লবণ মাখিয়ে তেলে অল্প আঁচে ভাজুন। আলু হালকা বাদামি হলে অন্য পাত্রে তুলে রাখুন। আলু ভাজা তেলে দেড় লিটার পানি ও স্বাদমতো লবণ দিন। কিশমিশ, গোলাপজল, বাদাম বাটা, গুঁড়া দুধ ও আলুবোখারা দিন। রান্না করা মাংসের গ্রেভি দিন। ভালোমতো পানিটা বলক আসলে চাল ধুয়ে দিয়ে দিন। নাড়ুন। কাঁচামরিচ দিন। পানি কিছুটা কমে আসলে রান্না করা মাংস ও ভাজা আলু দিয়ে দমে বসান। চাল পুরোপুরি সেদ্ধ হলে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন যেকোনো সালাদ দিয়ে।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<