নিবন্ধন শুরু : ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট

মার্চ ১, ২০১৮ ০ comments

রঙিন ডেস্ক : ধর্মমন্ত্রী মতিউর রহমান জানিয়েছেন, আগামী ১৪ জুলাই থেকে চলতি বছর হজযাত্রীদের ফ্লাইট শুরু হবে। আজ বৃহস্পতিবার উদ্বোধন হওয়া হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত।

বৃহস্পতিবার সচিবালয়ে সরকারি ব্যবস্থাপনায় চলতি বছর হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রমের উদ্বোধনের পর ধর্মমন্ত্রী মতিউর রহমান এ তথ্য জানান।

ধর্মমন্ত্রী বলেন, হজে প্রতারণা ঠেকাতে সব ধরনের ব্যবস্থা নেবে সরকার। এমনকি হাজীদের যাতে কোনো রকম বিড়ম্বনা পোহাতে না হয়, সেজন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, আগের বছরগুলোতে হজযাত্রীদের তথ্য যাচাইয়ের লক্ষ্যে পুলিশ ভেরিফিকেশনের বাধ্যবাধকতা ছিল। নতুন হজ নীতিতে পুলিশ ভেরিফিকেশনের কার্যক্রম বিলুপ্ত করা হয়েছে। নিবন্ধনের পর কোনো হজযাত্রী প্রতিস্থাপন করা যাবে না। তবে মৃত্যু বা গুরুতর অসুস্থতার কারণে সর্বোচ্চ ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ পাবেন।

মন্ত্রী বলেন, কোনো দালাল বা মধ্যস্বত্বভোগী তথাকথিত কাফেলা, গ্রুপ লিডারের সঙ্গে হজের লেনদেন করে প্রতারিত হলে সরকার এর দায় নেবে না। এবার বিভিন্ন রকমের জটিলতা নিরসনে হজ যাত্রীদের প্রশিক্ষণ নিশ্চিত করা হবে।

তিনি বলেন, সরকারি ব্যবস্থাপনার বাড়ি ভাড়ার জন্য আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠনের বিধান সংযোজন করা হয়েছে। হজ ফ্লাইট বিপর্যয় রোধকল্পে সুষ্ঠু ফ্লাইট পরিচালনার স্বার্থে এয়ারলাইনসের টিকিট বিক্রি বা বুকিং সরাসরি সংশ্লিষ্ট হজ এজেন্সিকে প্রদান ও অনলাইনে প্রদর্শনের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি জানান, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা হজ সংশ্লিষ্ট আর্থিক লেনদেনের আগে এজেন্সির দেওয়া সুযোগ সুবিধার বিষয়ে যথাযথভাবে জানাবেন। ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ফরম নম্বর ১৫ পূরণ করে চুক্তি সম্পাদন করে নিজের কাছে তা অবশ্যই সংরক্ষণ করবেন।

ধর্মমন্ত্রী বলেন, সরকার অনুমোদিত হজ এজেন্সির সঙ্গে সরাসরি হজ সংশ্লিষ্ট আর্থিক লেনদেন করতে হবে অন্যথায় সরকার এ বিষয়ে কোনো দায় নেবে না। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীরা চুক্তি মোতাবেক দেওয়া অর্থ সরাসরি হজ এজেন্সির ব্যাংক অ্যাকাউন্টে জমা দিয়ে অবশ্যই ব্যাংক থেকে প্রাক-নিবন্ধন ও নিবন্ধন সনদ সংগ্রহ ও তা সংরক্ষণ করতে হবে।

মন্ত্রী নিবন্ধন করা প্রথম ব্যক্তি শাহ জওয়াহের জাহান কবীরকে তার নিবন্ধের কাগজ আনুষ্ঠানিকভাবে তুলে দেন।

এ সময় ধর্মসচিব মো. আনিছুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএইচ

 

 

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<