বিনোদন

নিউইয়র্কে সুচিত্রা সেন সেপ্টেম্বর ৬, ২০১৫ ০ comments

রঙিন ডেস্ক: মরেও তিনি অমরত্ব নিয়ে আছেন হাজারো ভক্তের হৃদয়ে। তিনি এখনো স্বপ্নলোকের রাজকুমারী। জীবন্ত হয়ে আছেন সেলুলয়েডে। দোলা দিয়ে যান ক্ষনিকের তরে। তিনি সুচিত্রা সেন, তিনি মহানায়িকা, তিনি বাঙালী। তিনি বাঙালীর হৃদয়ে রাণীর আসনে থাকবেন এটাই স্বাভাবিক। স্বপ্নালোকের এই রাজকুমারী স্মরণে তার অভিনীত ছবি নিয়ে সুদূর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুরু হচ্ছে দুই দিন ব্যাপী ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’।

সুচিত্রা সেন মেমোরিয়াল ইউএসএর উদ্যোগে ১১ সেপ্টেম্বর সন্ধ্যা সাতটায় জ্যাকসন হাইটসের পালকি পার্টি হলে শুরু হবে এ উৎসব। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। উৎসবের উদ্বোধন করবেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন। উদ্বোধন পর্বে সুচিত্রা সেন ও বাংলা চলচ্চিত্র বিষয়ে বলবেন চলচ্চিত্র পরিচালক কবির আনোয়ার। উৎসবের প্রথম দিন সুচিত্রা সেন অভিনীত সাগরিকা প্রদর্শিত হবে। উৎসবে সুচিত্রা-উত্তম অভিনীত তিনটি চলচ্চিত্র প্রদর্শিত হবে বলে জানান উৎসব কমিটির আহ্বায়ক গোপাল সান্যাল।

সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব প্রসঙ্গে নিউইয়র্কপ্রবাসী চলচ্চিত্র পরিচালক কবির আনোয়ার বলেন, ‘সুচিত্রা সেনের জনপ্রিয়তা নির্দিষ্ট ভৌগোলিক সীমানায় আটকে থাকেনি। দুই বাংলাসহ গোটা বিশ্বের বাংলা ভাষাভাষীর কাছে তিনি স্বপ্নের রাজকুমারী। এই উৎসব নিঃসন্দেহে প্রবাসী বাঙালিদের মনে দোলা দেবে।’

সুচিত্রা সেন

সুচিত্রা সেন

প্রসঙ্গত, সুচিত্রা সেনের আসল নাম রমা দাশগুপ্ত। ১৯৩১ সালে বাংলাদেশের পাবনা শহরের গোপালপুর মহল্লার হেমসাগর লেনে করুনাময় দাশগুপ্ত আর ইন্দিরা দাশগুপ্তের পরিবারে চোখ মেলল রমা।

দেশভাগ আর দাঙ্গার শিকার হয়ে কলকাতায় পাড়ি জমায় রমার পরিবার। সেটা ১৯৪৭ সালের কথা। ওই বছরেই কলকাতায় থিতু হওয়া ঢাকার আরেক সম্ভ্রান্ত হিন্দু পরিবারের ছেলে দিবানাথ সেনের সঙ্গে বিয়ে হয় রমার। নামের শেষে স্বামীর উপাধি যোগ করে হয়ে তিনি হয়ে যান রমা সেন।

দিবানাথের মামা বিমল রায় ছিলেন তখনকার খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা। ভাগ্নেবধূ রমাকে তিনিই নিয়ে আসেন রূপালী পর্দায়। রত্ন চিনতে তিনি যে ভুল করেননি, তার প্রমাণ পরের ২৫ বছর ভারতবর্ষের মানুষ পেয়েছে।

শ্বশুরের আগ্রহ আর স্বামীর উৎসাহে রূপালী জগতে নাম লেখানো রমা হয়ে যান সুচিত্রা সেন। চলচ্চিত্রে সুচিত্রা সেনের শুরুটা হয়েছিল ১৯৫২ সালে। ২০১৪ সালের ১৭ জানুয়ারি না ফেরার দেশে চলে যান বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী সুচিত্রা সেন।

এসএল/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<