নদী পর্যটন বিষয়ক সেমিনার ১ নভেম্বর

নদী পর্যটন বিষয়ক সেমিনার ১ নভেম্বর অক্টোবর ২৯, ২০১৮ ০ comments

river_semenar rongginn

 

রঙিন ডেস্ক: বাংলাদেশ নদীর দেশ। নদীকে ঘিরেই এদেশের সাহিত্য, সংস্কৃতির বিকাশ ও সভ্যতার সূচনা হয়েছে। বাংলাদেশের বেশিরভাগ মানুষ এখনো নানাভাবে নদীকে ঘিরে অর্থনৈতিকভাবে নির্ভরশীল।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেরও নদী পর্যটনের সম্ভাবনা অপরিসীম। এই নদীই হয়ে উঠতে পারে পর্যটক আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু। পরিকল্পনামাফিক নদীকেন্দ্রিক পর্যটন গড়ে তোলা সম্ভব হলে তা হয়ে উঠতে পারে সরকারের রাজস্ব আদায়ের অন্যতম প্রধান খাত। সেইসাথে নদী ভিত্তিক ট্যুর প্লান ও পরিচালনার মাধ্যমে পর্যটনখাতে একটি নতুন মাত্রা যোগ করার।

নদী পর্যটনখাতকে তুলে ধরতেই আগামী ১ নভেম্বর (বৃহস্পতিবার) ‘সমৃদ্ধি ও বৈচিত্র্যে নদী পর্যটন’ শিরোনামে এক সেমিনারের আয়োজন করা হয়েছে। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ হাবিবুল্লাহ সম্মেলন কক্ষে সকাল ১০টায় এই সেমিনার অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ নদী পরিব্রাজক দল (Banpod) ও ফেস্টিভ এন্ড কালচারাল ট্যুরিজম কনসোর্টিয়াম (Festive and Cultural Tourism Consortium – FCTC)-এর যৌথ উদ্যোগে সেমিনারটি আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট।

সেমিনারে নদী পর্যটন নিয়ে গবেষণা উপস্থাপন, তথ্যচিত্র প্রদর্শন, বিশেষজ্ঞ মতামতসহ উন্মুক্ত আলোচনা করা হবে। এতে উপস্থিত থাকবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং নদী পর্যটন নিয়ে কাজ করতে আগ্রহী বিভিন্ন স্তরের ট্যুরিজম ব্যবসায়ী প্রতিনিধীরা। অংশগ্রহণ করতে পারেন আপনিও।

আরো পড়ুন: বিশ্ব ঐতিহ্যের ষাট গম্বুজ মসজিদ

ভ্রমণ ও পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত সকল প্রতিষ্ঠানের কর্মকর্তারা, ট্যুর এজেন্সি, ট্যুর অপারেটর গ্রুপের পরিচালক, অ্যাডমিন, মডারেটর, ট্রাভেল রাইটার এবং জড়িত সকল প্রতিষ্ঠানের পরিচালকরা এই আয়োজনে অংশ নিতে পারবেন। এমনকি নদী পর্যটন নিয়ে আপনার কোনো ভাবনা অথবা কর্মকাণ্ড তুলে ধরার সুযোগও পাবেন। সেমিনারে অংশগ্রহণ করতে আজই রেজিট্রেশন করুন – https://goo.gl/forms/bt3wjwSEoFpWgpuu1 এই লিঙ্কে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আকতারুজজামান খান কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের অধ্যাপক ড. আফজাল হোসেন, ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন এবং বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মল্লিক ফখরুল ইসলাম (বিপিএম, পিপিএম)।

সেমনিারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরীয়া এবং সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া।

এসএল/এএইচ

এসজেডকে

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<