নতুন বছরের শুরুতেই সংকল্প

নতুন বছরের শুরুতেই সংকল্প জানুয়ারি ৩, ২০১৮ ০ comments

রঙিন ডেস্ক : চলছে ইংরেজি নতুন বছর ২০১৮। নতুন বছরকে ঘিরে থাকে আমাদের নানা পরিকল্পনা করি। কিন্তু নতুন বছরেই কি নতুন হওয়ার সময়? ওজন কমাবো, খরচ কমাবো, ভালো কাজ করবো, ক্যারিয়ারে মনোযোগ দেবো এমন অনেক পরিকল্পনা করে থাকি আমরা। পরিকল্পনা করার আগে মনে রাখতে হবে নিজের পরিবর্তন আনতে নতুন বছরের অপেক্ষা করতে হবে না। যেকোনো উপলক্ষে বা অনুভূতি দিয়ে নিজেকে পরিবর্তন অথবা সংকল্প নিতে পারেন।

নতুন বছরের সংকল্প নিতে পুরোনো সবকিছু ছেড়ে নতুন অবারিত সম্ভাবনাকে গ্রহণ করুন। বসুন এবং ভাবুন আপনার কী চাই। যা চাই না তাও লিখুন। সংকল্প শুধু নিলেই হবে না তা বাস্তবিক হতে হবে। নিজের শক্তি ও দুর্বলতা সম্পর্কে জানুন এবং খোলাখুলিভাবে আবিষ্কার করুন।

আমরা সকলেই ভিন্ন এবং অনন্য। অনেকের বছরের শেষটা ভালো হয় না। এ অবস্থা থেকে উঠে আসার জন্য দুইটি বিষয়ের ওপর নির্ভর করতে হবে। আর তা হল কঠোর সংকল্প ও ইচ্ছা।
তাই নতুন বছরে সংকল্প কীভাবে নেবেন তা জানতে মনে রাখতে হবে এই বিষয়গুলো –

স্মার্ট লক্ষ্য ঠিক করুন
নতুন বছরের জন্য সংকল্প নির্ধারণ করলে তা লিখে রাখুন। কেন গুরুত্বপূর্ণ তাও লিখুন। লিখে এমন জায়গায় রাখুন যাতে নিয়মিত চোখে পড়ে। আপনার লক্ষ্যগুলো কিন্তু স্মার্ট হওয়ার শর্ত পূরণ করতে হবে।

স্পষ্ট ও নির্দিষ্ট
আপনার লক্ষ্যগুলো স্পষ্ট হতে হবে। এতে কোনো দ্বিধা থাকতে পারবে না। আকাশ কুসুম কল্পনা না করে বাস্তবিক রাখুন।

অর্জন করা যাবে এমন লক্ষ্য
এমন লক্ষ্য নির্ধারণ করুন যা অর্জন করা সম্ভব আর বাস্তবিক। যা আপনার সাধ্যে রয়েছে। নইলে ব্যর্থতার দেখাই মিলবে।

প্রাসঙ্গিক লক্ষ্য
আপনার জীবনযাপনের সঙ্গে প্রাসঙ্গিক এমন লক্ষ্য নির্বাচন করুন। নিজের সক্ষমতা অনুযায়ী লক্ষ্য ঠিক করুন।

সময় খেয়াল রাখুন
লক্ষ্য ঠিক করে ডেডলাইন বেঁধে দিলে ধরা খাবেন। সময়মতো পূরণ করতে না পালে আপনার মধ্যে হতাশা চলে আসবে। বড় বড় লক্ষ্যকে ছোট ছোট লক্ষ্যে ভাগ করে নিন। যেমন ৫ সপ্তাহ অথবা ১০০ দিন। কিছু লক্ষ্য পূরণের জন্য পুরো বছর সময় একটু বেশি লম্বা।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<