‘নগরকীর্তন’ এর বিরদ্ধে গল্প চুরির অভিযোগ

‘নগরকীর্তন’ এর বিরদ্ধে গল্প চুরির অভিযোগ ফেব্রুয়ারি ২৮, ২০১৯ ০ comments
riddhi

ছবি- সংগৃহীত

 

রঙিন ডেস্ক: ‘বিজয়া’র পর ফের প্রেক্ষাগৃহে নতুন ছবি নিয়ে হাজির হয়েছেন কৌশিক। নতুন ছবির নাম ‘নগরকীর্তন’। গেল সপ্তাহে মুক্তি পাওয়া ছবিটি কলকাতার দর্শকরা বেশ ভালো ভাবেই গ্রহণ করেছেন, হাউজফুল যাচ্ছে সব দিকেই। অথচ এরমধ্যেই ‘নগরকীর্তন’ এর বিরদ্ধে গল্প চুরির অভিযোগ তুলেছেন লেখক স্বপ্নময় চক্রবর্তী।

ইতিমধ্যেই ‘নগরকীর্তন’ দর্শকের মনে ঘা দিয়েছে জোরে। ইন্ডাস্ট্রি থেকে দর্শকমহল এ ছবি নিয়ে আবেগময়। কিন্তু হঠাৎ স্বপ্নময় চক্রবর্তীর এই বক্তব্য ছবি ঘিরে বিতর্কের ঝড় তুলেছে।

‘নগরকীর্তন’-এর পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় বলেন, “স্বপ্নময় চক্রবর্তীকে আমি চিনি না। তাই এই মাধ্যমেই ওঁকে অনুরোধ করছি ছবিটা এক বার দেখুন। আর কী বলব বলুন তো? হঠাৎ করে এমন মন্তব্য! আমি ওঁর গল্প নিলে কপিরাইট নিয়ে নিতাম। ঋতুদার ভাবনা নিয়েছি যখন সঙ্গে সঙ্গে জানিয়েছি। সারা জীবন পরিচালক নিজের গল্প নিয়ে কাজ করে গেল। ত্রিভুজ প্রেমে তৃতীয় চরিত্র থাকে, সেটাই কি চুরির বিষয়? আর যে পত্রিকায় ওর গল্প ধারাবাহিক ভাবে বেরতো সেই পত্রিকার সম্পাদক আজ ‘নগরকীর্তন’-এর সমালোচনা লিখেছেন। কই, সেখানে তো তেমন কিছুর উল্লেখ নেই? আমার আর কিছু বলার নেই”।

আরো পড়ুন: শ্রীদেবীর শেষ সিনেমা ‘মম’ মুক্তি পাচ্ছে চীনে

শরীর ও শরীরের সমাজতত্ত্ব নিয়ে এক দুঃসাহসিক উপন্যাস স্বপ্নময় চক্রবর্তীর ‘হলদে গোলাপ’। ২০১২-’১৩ সাল জুড়ে প্রয়াত ঋতুপর্ণ ঘোষ সম্পাদিত পত্রিকায় ধারাবাহিক ভাবে এই গল্প পাঠকসমাজকে নাড়িয়ে দেয়।

কাহিনী বয়নে মানুষের লিঙ্গ পরিচয়ের সমস্যা তুলে আনতে গিয়ে অক্লান্ত পরিশ্রমে স্বপ্নময় চক্রবর্তী খুঁজেছেন ইতিহাস, নৃ-বিজ্ঞান, সমাজতত্ত্ব, শারীরবিজ্ঞান, মনস্তত্ত্ব, জিনেটক্স, মিথ পুরাণ। ‘নগরকীর্তন’-এর সঙ্গে কোথায় মিল পেলেন লেখক?

লেখক স্বপ্নময় চক্রবর্তী বলেন, “আমি ছবিটা দেখিনি। আমি অবশ্য লিখে ফেলেছি, উনি আত্মস্থ করেছেন। একবার দেখে নেয়। বাশারের ঘটনাটাও উল্লেখ করেছি। বাশার বলেছে আমায়। এলজিবিটি নিয়ে কাজ করে এনজিও, তারা আমায় জানিয়েছে। তারা গল্পটাও পড়েছে। ছবিও দেখেছে। আরও কয়েক জন বলেছেন। তবে ছবিটা দেখে তবেই পুরো বিষয় নিয়ে বলতে পারব”। সব মিলিয়ে ‘নগর-বিতর্ক’ এখন তুঙ্গে! সূত্র: আনন্দবাজার পত্রিকা

এসএল/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<