টেকনাফ সীমান্তে সেনা টহল বৃদ্ধিতে ঢাকার প্রতিবাদ

টেকনাফ সীমান্তে সেনা টহল বৃদ্ধিতে ঢাকার প্রতিবাদ সেপ্টেম্বর ১৪, ২০২০ ০ comments

Myanmar soldiers arrive to Buthidaung jetty after Arakan Rohingya Salvation Army's (ARSA) attacks, at Buthidaung, Myanmar…রঙিন ডেস্ক : সীমান্তে সেনা টহল বৃদ্ধি করে উত্তেজনা সৃস্টির চেষ্টার অভিযোগে কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। রবিবার ঢাকাস্থ মিয়ানমারের দূতকে ডেকে মৌখিক প্রতিবাদ জানানো ছাড়াও একটি প্রতিবাদপত্র মিয়ানমার রাষ্টদূতের হাতে দেওয়া হয়।

গত শুক্রবার থেকে টেকনাফ সীমান্তের কাছে মাছ ধরার ট্রলারে করে মিয়ানমার সেনারা টহল দিতে শুরু করে। একই সাথে রাখাইনে সেনা মোতায়েনের

 ঘটনায় দেশটির রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের দূতকে ডেকে মৌখিক প্রতিবাদ জানানো ছাড়াও একটি প্রতিবাদপত্র ধরিয়ে দেওয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার সেলের মহাপরিচালক মো. দেলোয়ার হোসেন বিভিন্ন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

আরো পড়ুন <>  নিউজ পোর্টাল নিবন্ধন ফি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি

শুক্রবার প্রায় এক হাজার মিয়ানমার সেনা টেকনাফ সীমান্তে ৩ টি পয়েন্টে টহল দিয়ে উত্তেজনাপূর্ণ রাখাইনে প্রবেশ করে। সেনাদের সন্দেহজনক ওই গতিবিধি সীমান্তে উত্তেজনা তৈরি করা এবং রাখাইনকে অস্থিতিশীল করার পাঁয়তারা হিসাবে দেখছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিনা উসকানিতে এভাবে সীমান্তের কাছে নতুন করে সেনাসমাবেশে ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে রবিবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে আনা হয়। সীমান্তে সেনা মোতায়েন বন্ধ এবং সব ধরণের ভুল–বোঝাবুঝি অবসানে উদ্যোগ নিতে মিয়ানমারকে দ্রুত পদক্ষেপ নিতে বলেছে ঢাকা।

জানা গেছে, সেনা সমাবেশের কারণে রাখাইনে এখন যেসব রোহিঙ্গা রয়েছেন, তাদের মধ্যে নতুন করে ভীতি ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। অনাকাঙ্ক্ষিত যে কোন পরিস্থিতি এড়াতেই ঢাকা ওই পদক্ষেপ নিয়েছে।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<