জনপ্রিয়তার শিখরে উঠেও বিতর্কে ‘পাতাল লোক’

জনপ্রিয়তার শিখরে উঠেও বিতর্কে ‘পাতাল লোক’ মে ১৯, ২০২০ ০ comments
Jaideep-Ahlawat

ছবি- সংগৃহীত

রঙিন ডেস্ক: আমাজন প্রাইমের নতুন ওয়েব সিরিজ ‘পাতাল লোক’। ৯টি এপিসোডের স্ট্রিমিং শুরু হয়েছে গত ১৫ মে থেকে। এর মধ্যেই জনপ্রিয়তার শিখরে এই ওয়েব সিরিজ। আনুশকা শর্মার প্রযোজনা সংস্থা সমাজের অন্ধকার দিকটি তুলে ধরেছে এর আগেও। ‘এন এইচ টেন’ বা ‘পরী’র মত ছবি এসেছে প্রযোজক আনুশকার কাছ থেকেই। এবারও ‘পাতাল লোক’ ওয়েব সিরিজের মাধ্যমে রাজনীতি, প্রশাসন ও অপরাধজগতের এক অনন্য সমীকরণ আঁকা হয়েছে। জীবনের সবক্ষেত্রে হেরে যাওয়া সাব-ইন্সপেক্টর হাতিরাম চৌধুরীর হাতে এসে পৌঁছায় এমন একটা কেস, যা তার জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারে। দিল্লি পুলিশ গ্রেফতার করে চার সিরিয়াল কিলারকে, যারা দিল্লির হাই-প্রোফাইল সাংবাদিক সঞ্জীব মেহরাকে খুন করতে আসে। আর এখানেই শুরু হয় বিতর্ক।

সাংবাদিক তরুণ তেজপালের বই ‘দ্য স্টোরি অফ মাই অ্যাসাসিনস’ অবলম্বনে কি এই ওয়েব সিরিজ? অথচ, সিরিজের কোথাও তরুণ তেজপাল বা তার লেখা বই সম্পর্কে কোনও উল্লেখই নেই। ২০০৯ সালে প্রকাশিত হয় তরুণ তেজপালের বইটি। বইয়ের সঙ্গে গল্পের মিল এতটাই যে, সিরিয়াল কিলারের নামও হুবহু এক- তোপ সিং, চিনি, চাক্কু। এমনকি বইয়ে উল্লিখিত যে তরুণ মহিলা সাংবাদিকের সঙ্গে সম্পর্কে জড়িত থাকার প্রসঙ্গ আসে, তার নামটিও এক- সারা। সাংবাদিক তরুণ তেজপালের জীবনের সত্য ঘটনা অবলম্বনে বই থেকে যদি এই ওয়েব সিরিজের গল্প নেওয়া হয়েই থাকে, তাহলে তার উল্লেখ করা হল না কেন, তাই নিয়েই উঠছে প্রশ্ন।

আরো পড়ুন: মুক্তির আগেই বিতর্কে ‘গুলাবো সিতাবো’

‘পাতাললোক’ সিরিজের ক্রিয়েটিভ ডিরেক্টর সুদীপ শর্মা জানিয়েছেন, তাদের ওয়েব সিরিজের গল্পের শুরুটা ‘দ্য স্টোরি অফ মাই অ্যাসাসিনস’ দ্বারা অনুপ্রাণিত হলেও সিরিজটি অন্যদিকে তার ডালপালা মেলেছে। স্টোরি লাইনেও অন্যান্য প্রসঙ্গ এসেছে। হাতিরাম চৌধুরী চরিত্রটিও সম্পূর্ণ কাল্পনিক। বলা যায়, দিল্লি পুলিশের বিভিন্ন চরিত্র থেকে উপাদান নিয়ে তৈরি হয়েছেন হাতিরাম।

পুনে এফটিটিআইয়ের ছাত্র জয়দীপ আলাওয়াত যে মুন্সিয়ানায় চরিত্রটি এঁকেছেন, তা গোটা দেশের হাততালি কুড়োচ্ছে। সাধারণ, পড়াশোনায় খারাপ, ইংরাজি না বলতে পারা হাতিরাম, যাঁকে অনায়াসে টপকে বন্ধু হয়ে যান তার বস, হঠাত্ই তার হাতে আসে সিরিয়াল কিলারদের কেসটি। চার সিরিয়াল কিলারের মধ্যে ‘হাথোড়া ত্যাগী’র ভূমিকায় হাড়হিম করা পারফরম্যান্স অভিষেক ব্যানার্জির। এছাড়াও নজর কেড়েছেন সাংবাদিক সঞ্জীব মেহরার ভূমিকায় নীরজ কবি। বলিউডের এই অভিনেতার প্রায় নিখুঁত অভিনয় এর মধ্যেই নেটিজেনদের আলোচনার বিষয় হয়ে উঠেছে। তিন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়, গুল পনাগ ও অনিন্দিতা বোস আলাদা করে উল্লেখযোগ্য। অভিনয়, সিনেমাটোগ্রাফি, এডিটিং, পরিচালনা সব বিভাগেই চমৎকার ভারসাম্য থাকলেও আলাদা করে সুদীপ শর্মার নেতৃত্বে চিত্রনাট্য টিমের প্রশংসা প্রাপ্য।আর সেখানেই কাঁটার মত বিঁধল তরুণ তেজপাল বিতর্ক। সূত্র: জি-নিউজ

এসএল/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<