চোখের পাপড়ি পড়ে যাওয়ার কারণ ও প্রতিকার

ডিসেম্বর ২৮, ২০১৮ ০ comments
চোখের পাপড়ি পড়ে যাওয়ার কারণ ও প্রতিকার

চোখের পাপড়ি পড়ে যাওয়ার কারণ ও প্রতিকার

রঙিন ডেস্ক : চেহারার সৌন্দয্য ফুটিয়ে তোলে চোখ। কাজল কালো চোখ মেকআপের পূর্ণতা দেয়। আইলাইনার, আইশ্যাডো ও মাশকারা লাগানো হয়ে থাকে। কিন্তু চোখের পাপড়ি যদি পড়ে পড়ে হালকা হয়ে যায় তাহলে কিছুই লাগালে ভালো দেখায় না। আবার কখনো চোখের পাপড়ি পাতলা হয়ে গেলে আইল্যাশ লাগানো হয়ে থাকে। এই মেকআপ করার সময় বা মেকআপ তোলার সময় চোখের পাপড়ি ঝরে পড়ে কিন্তু আমরা তা লক্ষ্য করি না। তবে অতিরিক্ত মাত্রায় চোখের পাপড়ি পড়ে যাওয়া খুবই চিন্তার বিষয়। চোখের পাপড়ি পাতলা হয়ে যাওয়ার পিছনে বেশ কিছু স্বাস্থ্যগত কারণ থাকে। তবে যদি খুব বেশি পরিমানে পাপড়ি ঝরে যায় তবে চিকিৎসকের পরামর্শ নেয়া খুবই জরুরি। চোখের পাপড়ি পাতলা হয়ে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে নিন-

মেকআপ তোলার সময় চোখে সঠিকভাবে যত্ন নিতে হবে। চোখ পরিষ্কার করতে হবে। অনেকের ভূল ধারণ রয়েছে, চোখে ক্লিনজার দেয়া ঠিক নয়। এ ধারণ সম্পূর্ণ ভুল। আপনি তো চোখের ভেতরে ক্লিনজার দিবেন না। চোখের উপরে ক্লিনজার দিয়ে পরিষ্কার করলে কোনো অসুবিধে হবে না। যদি এমন কোনো ভয় থাকে। তবে বাড়িতে বেবি শ্যাম্পু কিনে রাখতে পারেন। ওই বেবি শ্যাম্পু দিয়ে চোখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এতে চোখ ভাল থাকবে আর চোখের পাপড়ি ঘন হবে। সহজে পড়বেও না। এক ধরণের রোগ রয়েছে। এতে চোখের পাপড়ি পড়ে যায়, চোখের পাতার উপরে চুলকায় ও লাল হয়ে যায়। এ ধরণের লক্ষণ দেখা দিলে বুঝতে হবে চোখে কোনো সমস্যা দেখা দিয়েছে। যখন চোখের পাপড়ির মূলের লোমকূপগুলো বন্ধ হয়ে যাবে তখনই এ ধরণের সমস্যা দেখা দেয়। এ জন্য যেকোন চক্ষু বিশেষজ্ঞদের কাছে গিয়ে পরিক্ষা করতে হবে।

খুবই পরিচিত একটি রোগের লক্ষণ হলো চোখের পাপড়ি পড়ে যাওয়া। রোগটি হলো থাইরয়েড। থাইরয়েড হলো আমাদের গলার একটি গ্রন্থি। এ থাইরয়েড অতিরিক্ত হলেও ক্ষতিকারক আর কম হলেও ক্ষতিকারক। এ ক্ষেত্রে চোখের পাপড়ি পড়তে পারে। এর ফলে ব্লাড প্রেশার কমে যেতে পারে ও এ জন্য ওজন নিয়ন্ত্রণে না থাকতে পারে। এ ধরণের সমস্যাগুলো দেখা গেলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অনেকেরই চোখের পাতা পাতলা হয়ে যায়, পড়ে যায় ও চোখের পাপড়ি থাকে বললেই চলে। এ রকম অনেক বংশগত রোগের লক্ষণও হতে পারে। সেই সঙ্গে শরীরের সমস্ত লোম পড়ে যেতে পারে। এ জন্য ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে।

আরো পড়ুন:- শীতে শিশুর ডায়রিয়া হলে

আথ্রাইটিস হলে চোখের পাপড়ি ও মাথার চুল পড়ে যেতে পারে। এ জন্য বেশি চোখের পাপড়ি পড়ে গেলে ও মাথার চুল পড়ে গেলে চিকিৎসকের কাছে যেতে হবে। চোখের পাতায় এক ধরণের ক্যান্সার হয়। ক্যান্সার হলে চোখের পাতার একটি অংশ পড়ে যাবে ও অপর অংশ আগে যেমনটি ছিল তেমনই থাকবে। সেক্ষেত্রে চিকিৎসকের কাছে যেতে হবে। এ ধরণের ক্যান্সারের হাত থেকে বাঁচার জন্য সার্ন ক্রিম লোসন ব্যবহার করতে হবে। আর রোদে বের হলে অবশ্যই রোদ চশমা ব্যবহার করতে হবে। তবে কিছুটা হলেও চোখের ক্যান্সারের হাত থেকে রক্ষা পেতে পারেন। তাই চোখের পাপড়ি পড়ে যাওয়া কোনো সাধারণ ব্যাপার নয়। চোখের পাপড়ি বেশি পরিমাণে পড়া শুরু হলে অবহেলা না করে চিকিৎসকের কাছে যেতে হবে।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<