চুরি করেছেন ‘কুইন’?

জানুয়ারি ১৭, ২০২১ ০ comments

রঙিন ডেস্ক : কঙ্গনা রানাউতের বিরুদ্ধে এ বার চুরির অভিযোগ। পর্দার মণিকর্ণিকার বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছেন এক লেখক।

মকর সংক্রান্তির দিন কঙ্গনা ঘোষণা করেন তাঁর পরবর্তী ছবি নিয়ে। ‘কুইন’ জানান, এ বার আসতে চলেছে ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’-র পরবর্তী অংশ।

আসন্ন ছবির নাম ‘মণিকর্ণিকা রিটার্নস: দ্য লেজেন্ড অব দিদ্দা’ বলেও জানান কঙ্গনা। এর পরই দেখা দেয় বিপত্তি।

কঙ্গনার বিরুদ্ধে চৌর্যবৃত্তির অভিযোগ আনেন লেখক আশিস কউল। আশিসের দাবি, তাঁর বই ‘দিদ্দা— কাশ্মীর কি যোদ্ধা রানি’ বই থেকেই কঙ্গনার এই সিনেমা তৈরি হতে চলেছে।অভিযোগকারী আশিসের বক্তব্য, তিনি প্রথমে ইংরেজিতে ‘দিদ্দা, দি ওয়ারিয়র কুইন অব কাশ্মীর’ বলে একটি বই লিখেছিলেন। পরে ওই বইয়ের হিন্দি সংস্করণের মুখবন্ধ লিখে দেওয়ার জন্য তিনি কঙ্গনাকে অনুরোধ করেন।

সেই মর্মে তিনি বইয়ের বিশেষ কিছু অংশ কঙ্গনা এবং তাঁর টিমকে নাকি মেল করে পাঠিয়েছিলেন।

কিন্তু কঙ্গনার তরফে সেই মেলের কোনও উত্তর আসেনি বলে আশিসের দাবি। উল্লেখিত মেলের স্ক্রিনশটও পেশ করেছেন তিনি।

ক্ষুব্ধ আশিসের আরও দাবি, তিনি তাঁর বই নিয়ে এর আগে বহু ট্যুইট করেছেন। প্রতি বার কঙ্গনাকে ট্যাগ করেছেন। কিন্তু কোনও বারই উত্তর পাননি। অথচ সেই কঙ্গনাই এ বার তাঁর বই থেকে ছবি করতে চলেছেন! এবং তা করছেন আশিসকে একেবারে অন্ধকারে রেখেই।

আশিসের অভিযোগ, যে কঙ্গনা সব সময় অন্যদের অধিকার নিয়ে প্রতিবাদে মুখর হন, তিনি নিজেই এ বার অন্যের অধিকার হরণ করছেন। কারণ কাহিনিকার হিসেবে আশিসের উল্লেখ করা হয়নি। তাঁর সঙ্গে কথা বলে নেওয়া হয়নি অনুমতিও।

তাঁর বই থেকে ছবি করার ব্যাপারে ইতিমধ্যেই কথা চলছে। দাবি আশিসের। রিলায়্যান্সের কিছু কর্তার সঙ্গে তাঁর কথাও হয়েছে। কিন্তু লকডাউনের জন্য কিছু চূড়ান্ত হয়নি বলে তিনি জানান।

বড় প্রোডাকশন হাউস তাঁর লেখা গল্প থেকে ছবি তৈরি করবেন— স্বপ্ন দেখছিলেন আশিস। তার আগেই কঙ্গনা একই গল্প নিয়ে ছবি ঘোষণা করায় জটিলতা তৈরি হল বলে লেখকের ধারণা।

প্রসঙ্গত কঙ্গনা রানাউতের ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ মু্ক্তি পেয়েছিল ২০১৯ সালে। আর্থিক লাভের দিক দিয়ে ছবিটি খুব বেশি সফল ছিল না বক্স অফিসে।

অভিনেত্রীর পাশাপাশি কঙ্গনা প্রতিবাদী এবং স্পষ্টবক্তা পরিচয়ও খুব জনপ্রিয় এবং বহু চর্চিত। সমাজ থেকে রাজনীতি— বিভিন্ন বিষয়ে তিনি প্রতিবাদে মুখর হয়েছেন। অভিনয় জগৎ এবং তাঁর বাইরেও অনেকের সঙ্গেই তিনি জড়িয়েছেন বাক্যুদ্ধে। তবে আশিসের অভিযোগ প্রসঙ্গে তিনি এখনও কিছু বলেননি।

কঙ্গনার ছবির সঙ্গে চুরির অভিযোগ এর আগেও উঠেছে। ২০১৯ সালে মুক্তি পেয়েছিল তাঁর ‘জাজমেন্টাল হ্যায় ক্যয়া’। হাঙ্গেরির শিল্পী ফ্লোরা বোরসি অভিযোগ করেছিলেন ছবির একটি পোস্টার তাঁর কাজ থেকে চুরি করা।

আশিস জানিয়েছেন কঙ্গনা এবং ছবির প্রযোজক যদি তাঁর অভিযোগের উত্তর না দেন, তবে তিনি আইনি লড়াইয়ের পথে যাবেন। যাঁকে নিয়ে এত বিতর্ক, সেই রানি দিদ্দা ছিলেন ৯৮০ খ্রিস্টাব্দ থেকে ১০০৩ খ্রিস্টাব্দ অবধি কাশ্মীরের শাসক। তাঁর বীরগাথা সম্বন্ধে জানা যায় বিখ্যাত কবি কলহনের অমর সৃষ্টি ‘রাজতরঙ্গিনী’ থেকে।

আরপি/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<