কাল শুরু হচ্ছে কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স

কাল শুরু হচ্ছে কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স অক্টোবর ৩১, ২০১৭ ০ comments

রঙিন ডেস্ক : আগামীকাল বুধবার থেকে ঢাকায় শুরু হতে যাচ্ছে ৬৩ তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার এবং কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন এর চেয়ারপার্সন ডক্টর শিরীন শারমিন চৌধুরী। আগামীকাল ১ নভেম্বর থেকে শুরু হয়ে এই কনফারেন্স চলবে ৮ নভেম্বর পর্যন্ত।

আগামীকাল থেকে বাংলাদেশে আসতে শুরু করবেন অতিথিরা । ৫ নভেম্বর কনফারেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।কমনওয়েলথভুক্ত ৫২টি দেশের মধ্যে ৪৫টি দেশের ৫ শতাধিক ডেলিগেট এতে অংশ নেবেন।

জানা গেছে, বৃটেনের রানী এলিজাবেথ এ উপলক্ষে বাণী পাঠাবেন। ওই বাণী পড়ে শোনাবেন সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। পদাধিকারবলে সিপিএ’র চিফ প্যান্ট্রন রানী এলিজাবেথ ও ভাইস প্যান্ট্রন হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একখণ্ড বাংলাদেশ তুলে ধরা হবে আগত ছয় শতাধিক বিদেশি অতিথিদের মাঝে। সেখানে থাকবে বঙ্গবন্ধু ও বাংলাদেশ। বর্ণিল রঙে রাঙানো হচ্ছে জাতীয় সংসদ ও এর আশপাশ এলাকা। লাগানো হচ্ছে ব্যানার ফেস্টুন।

এছাড়াও ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী রোহিঙ্গা ইস্যুতে বিস্তারিত তুলে ধরবেন বলে জানিয়েছেন স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী।

কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের চেয়ারপার্সন ডক্টর শিরীন শারমিন চৌধুরী বলেন, মিয়ানমার থেকে নির্যাতনের শিকার প্রায় ১০ লাখের অধিক রোহিঙ্গা এখন অবস্থান করছে বাংলাদেশে। কমনওয়েলথে সংসদ সদস্যদের এ বিষয়টি জানানো হবে এবং  আমাদের দেশের বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি জানানোর জন্যও একটি বিশেষ পর্ব রাখা হয়েছে।

৫ নভেম্বর সকালে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে ১ হাজার ৫০০ জনকে আমন্ত্রণ জানানো হবে। এর মধ্যে রয়েছেন- দেশের বিখ্যাত ব্যক্তি, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক, বাংলাদেশে অবস্থিত আন্তজার্তিক বিভিন্ন সংগঠনের প্রধানরা।

সকালে সম্মেলনের উদ্বোধন হলেও রাতে বিশেষ ভোজের আয়োজন করা হবে। নৈশ ভোজটিও হবে সংসদের দক্ষিণ প্লাজায়। এজন্য আলাদা প্যান্ডেল তৈরি করা হচ্ছে। এ সম্মেলনের খবর সংগ্রহের জন্য প্রায় ৩০০ সাংবাদিকের জন্য পরিচয়পত্র তৈরি করা হয়েছে। এছাড়া বিদেশ থেকেও সাংবাদিক আসবেন।

এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

<